Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ইউক্রেনে অভিযান পরিকল্পনামতোই চলছে, শেষ পর্যন্ত চলবে: পুতিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২২, ১২:৩৫ পিএম

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন যে, তিনি পশ্চিমের তৈরি ‘রাশিয়াবিরোধী’দের ধ্বংস করবেন এবং জোর দিয়ে বলেছেন যে, ইউক্রেন আভিযান তার পরিকল্পনামতোই চলছে।

রাশিয়ার প্রেসিডেন্ট বৃহস্পতিবার একটি টেলিভিশন ভাষণে বলেছেন যে, রুশ সেনা পারমাণবিক অস্ত্র সহ সকল হুমকির বিরুদ্ধে লড়াই করছে এবং দাবি করেছেন যে, তাদের আক্রমণ সময়সূচী অনুযায়ী চলছে। তিনি বলেন, ‘বিশেষ সামরিক অভিযান সময়সূচির সাথে সঙ্গতি রেখে কঠোরভাবে পরিকল্পনা অনুযায়ী এগোচ্ছে। নির্ধারিত সমস্ত উদ্দেশ্য সফলভাবে সমাধান করা হচ্ছে।’

রাশিয়ার অভিযান লজিস্টিক সমস্যা, কৌশলগত ভুল এবং ইউক্রেন থেকে অপ্রত্যাশিত প্রতিরোধের মুখে হোঁচট খেয়েছে বলে পশ্চিমা সরকার এবং গোয়েন্দা সংস্থাগুলোর দেয়া বিবৃতিগুলোকে খণ্ডন করে পুতিন এই মন্তব্যগুলো করেন। তিনি দাবি করেছেন যে, তার সামরিক বাহিনী নিরাপদ করিডোর অফার করেছে যাতে বেসামরিক নাগরিকরা তাদের শহরে গোলাবর্ষণ এবং যুদ্ধ থেকে জীবনের ঝুঁকি এড়াতে পারে। বেলারুশে দ্বিতীয় দফা আলোচনায় ইউক্রেনের সাথে রাশিয়া এ বিষয়ে সম্মত হয়।

ইউক্রেন সরকার বলেছে যে, রাশিয়া সীমান্তে ট্যাঙ্ক ও সেনা পাঠানোর পর থেকে ২ হাজারেরও বেশি বেসামরিক লোক নিহত হয়েছে। যুক্তরাজ্য, জার্মানি এবং ফ্রান্স সহ ৩৯ টি দেশের রেফারেলের পরে বুধবার একটি আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রসিকিউটর ইউক্রেনে যুদ্ধাপরাধের তদন্ত শুরু করেছেন।

রুশ প্রেসিডেন্ট অভিযোগ করেন, ইউক্রেনের বাহিনী বেসামরিক মানুষকে মানব ঢাল হিসেবে ব্যবহার করছে এবং বিদেশি নাগরিকদের জিম্মি করছে। তার দাবিগুলো যাচাই করা হয়নি। তিনি রাশিয়া এবং জার্মানির মধ্যে দ্বিতীয় বিশ্বযুদ্ধের যুদ্ধের সময় ইউক্রেনের সৈন্যদের নাৎসিদের মতো আচরণের জন্য অভিযুক্ত করেছিলেন।

তার বৃহস্পতিবারের ভাষণে, পুতিনও যুদ্ধের জন্য তার বিবৃত যৌক্তিকতাকে পুনরায় নিশ্চিত করেছেন, যা ইউক্রেন এবং পশ্চিমারা ভিত্তিহীন প্রচার হিসাবে প্রত্যাখ্যান করেছে। ‘এখন ইউক্রেনের ভূখণ্ডে, আমাদের সৈন্য এবং অফিসাররা রাশিয়ার জন্য, ডনবাসের নাগরিকদের জন্য শান্তিপূর্ণ জীবনের জন্য, ইউক্রেনের ডিনাজিফিকেশন এবং নিরস্ত্রীকরণের জন্য লড়াই করছে, যাতে আমাদের সীমান্তে রাশিয়া বিরোধীদের দ্বারা আমরা হুমকির সম্মুখীন হতে না পারি। যা পশ্চিমারা বছরের পর বছর ধরে তৈরি করে আসছে,’ তিনি বলেন।

এদিকে, বেলারুশে বৃহস্পতিবারের বৈঠকের আগে, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন যে, রাশিয়া তার লক্ষ্য অর্জন না করা পর্যন্ত যুদ্ধ শেষ করবে না, সেটি হচ্ছে প্রধানত ‘ইউক্রেনের নিরস্ত্রীকরণ’। তিনি যোগ করেছেন যে, ইউক্রেনীয়রা তাদের কোন সরকার আছে তা বেছে নেবে। তিনি বলেন, রাশিয়া ‘শেষ পর্যন্ত’ ইউক্রেনে তাদের সামরিক অভিযান চালিয়ে যাবে। বৃহস্পতিবার একটি সংবাদ সম্মেলনে ল্যাভরভ অন্যান্য বিদেশী নেতারা যুদ্ধের জন্য প্রস্তুতি নিচ্ছেন এমন সন্দেহের মধ্যে ‘শেষ পর্যন্ত’ তাদের ‘পূর্ণ-আক্রমণ’ চালিয়ে যাওয়ার মস্কোর পরিকল্পনা প্রকাশ করেছেন। সূত্র: দ্য ইন্ডিপেন্ডেন্ট, স্কাই নিউজ।



 

Show all comments
  • ম নাছিরউদ্দীন শাহ ৪ মার্চ, ২০২২, ৪:০৩ পিএম says : 0
    রাশিয়ার স্বাধীনতা সার্বভৌমত্বের অতন্দ্র গ্রহরী। আন্তর্জাতিক ষড়যন্ত্রকারীদের উস্কানি দাতাদের অর্থদাতাদের মার্কিন সাম্রাজ্য বাদ কে উপযুক্ত শিক্ষা দিতে পুতিনের শক্তিশালী অভিযান কে অভিনন্দন। পৃথিবীতে একক মার্কিন আগ্রাসনে বিরুদ্ধে এই অভিযানকে অভিনন্দন। কথায় কথায় যে কোন দেশের বিরুদ্ধে মানুষের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা আগ্রাসনের বিরুদ্ধে রাশিয়ার এই সমরশক্তি পরমানু শক্তির হুমকি কে অভিনন্দন। বাংলাদেশের সংখ্যা গরিষ্ঠ মানুষ জঘন্যতম নাট‍্যকার কৌতুক মানবতার দুষমন ইউক্রেন প্রেসিডেন্টের বিরুদ্ধে। এই কুখ্যাত মানুষটি বলেন আমেরিকার মদদে অর্থে অস্ত্রে সজ্জিত দখল দার ইসরাইল নাকি ভুক্তভোগী।অবৈধভাবে ফিলিস্তিনের মাঠিতে জঘন্যতম বর্বরতা চালাচ্ছে ইসরাইল। গোটা পৃথিবীর প্রত‍্যেকটি দেশ ইসরাইলকে ঘৃণাকরে থাকলেও ইউক্রেন ছিল ইসরাইলের দালাল। । রাশিয়া ইউক্রেনে ধ্বংসযজ্ঞ চালাচ্ছে। কেন? নিজ দেশ রাশিয়ার নিরাপত্তা ব্যবস্থার স্বার্থেই। কোথায় ন‍্যাটো?আমেরিকা তার মিত্রশক্তি কোথায়?? এটি কি আফগানিস্তানে ইরাক লিবিয়া নয়? ঈমান আকিদা বিক্রি করে দেওয়ার মত মধ‍্যপ্রার্চর রাজা বাদশাহের মত কেও নয়। এটি বিশ্বের মাঝে লৌহ মানব শক্ত শক্তিশালী জাতিয়তাবাদী নেতা রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এই মহাশক্তিশালীনেতা কে আগাম অভিনন্দন বিজয়ী অনিবার্য নিশ্চিত হওয়া সময়ের ব‍্যাপার। বাংলাদেশের পররাষ্ট মন্ত্রণালয়ের কে অভিনন্দন জাতীয় সংঘে ভোট দানে বিরত থাকার জন্যে। এই মুহুর্তে আমেরিকার সাম্রাজ্যবাদের বিরুদ্ধে কঠিন যুদ্ধে পুতিন কে সহযোগিতা করা প্রযোজন। শিরোনাম বিজয়ী না হওয়া পযর্ন্ত যুদ্ধ চলবে। পুতিন দীর্ঘদিন বেচে থাকুন পৃথিবীর স্বার্থে। পুতিন জিন্দাবাদ।
    Total Reply(0) Reply
  • Amirswapan ৪ মার্চ, ২০২২, ৭:৪৫ পিএম says : 0
    যুদ্ধ কোনদিন শান্তি বয়ে আনতে পারেনা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ