Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

পুতিনের বেপরোয়া পদক্ষেপ ইউরোপকে হুমকির মুখে ফেলেছে : জনসন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২২, ১০:০১ এএম

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বেপরোয়া কর্মকাণ্ড গোটা ইউরোপকে সরাসরিকে হুমকির মুখে ফেলেছে বলে মন্তব্য করেছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন। ইউক্রেনের জাপোরিঝঝিয়ায় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের অগ্নিকাণ্ডের পর এক বিবৃতিতে এ মন্তব্য করেন তিনি। - বিবিসি

ব্রিটিশ প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন ডাউনিং স্ট্রিটের একজন মুখপাত্র এই পরিস্থিতিকে ‘গুরুতরভাবে উদ্বেগজনক’ বলে অভিহিত করেন। রুশ বাহিনীর হামলায় পরমাণু বিদ্যুৎকেন্দ্রেকে অগ্নিকাণ্ডের খবর শুনে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে টেলিফোনে কথা বলেন জনসন। এরপরই এক বিবৃতিতে এই মন্তব্য করেন জনসন। ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, পুতিনের বেপরোয়া পদক্ষেপ এখন সমগ্র ইউরোপের নিরাপত্তাকে সরাসরি হুমকির মুখে ফেলতে পারে।

ডাউনিং স্ট্রিটের একজন মুখপাত্র বলেন, উভয় নেতা (জনসন-জেলেনস্কি) একমত হয়েছেন যে রাশিয়াকে অবিলম্বে জাপোরিঝঝিয়া বিদ্যুৎকেন্দ্রে আক্রমণ বন্ধ করতে হবে এবং প্ল্যান্টে জরুরি সেবা প্রদানকারী সেখানে যাওয়ার অনুমতি দিতে হবে। উল্লেখ্য, সাবেক সোভিয়েত ইউনিয়নের দেশ ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে অন্যতম বিশ্ব পরাশক্তি রাশিয়া। গত ২৪ ফেব্রুয়ারি স্থানীয় সময় ভোরে এই অভিযান শুরু হয়।

আজ শুক্রবার অভিযানের নবম দিন। বিগত আট দিনে দেশটির বিভিন্ন শহর দখলে নিয়েছে রুশ বাহিনী। বৃহস্পতিবার দিবাগত রাতে রুশ বাহিনী হামলায় ইউক্রেনের জাপোরিঝঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে অগ্নিকাণ্ডের খবর দিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। এটি ইউরোপের সবচেয়ে বড় এই পারমাণিক বিদ্যুৎকেন্দ্র, যা ইউক্রেনের বিদ্যুতের চাহিদার প্রায় ২৫ শতাংশ মেটায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ