Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ইউক্রেনে রাশিয়ার এক শীর্ষ জেনারেল নিহত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২২, ৯:৫৪ এএম

ইউক্রেনে রাশিয়ার এক শীর্ষস্থানীয় জেনারেল নিহত হয়েছে। দেশটিতে সামরিক হামলার প্রেক্ষাপটে এটি রাশিয়ার জন্য বড় ধরনের একটি বিপর্যয় বলে ধারা করা হচ্ছে। মেজর জেনারেল অ্যান্ড্রে সোখোভেটস্কি ছিলেন রাশিয়ার সেন্ট্রাল মিলিটারি ডিস্ট্রিক্টের ৪১তম কম্বাইন্ড আর্মস আর্মির ডেপুটি কমান্ডার। তিনি বৃহস্পতিবার নিহত হন।
প্রসঙ্গত, ইউক্রেনের রাজধানী কিয়েভ থেকে প্রায় ৪৮ কিলোমিটার দূরে ক্যাম্প করার সময় রাশিয়ান সেনাবাহিনীর মেজর জেনারেল আন্দ্রেই সুখভটস্কিকে গুলি করে হত্যা করা হয়। যুদ্ধের মাঝখানে সুখোভটস্কির হত্যা রাশিয়ার জন্য একটি বড় ধাক্কা বলে মনে করা হচ্ছে। যদিও রাশিয়ান সেনাবাহিনী এখনও আনুষ্ঠানিকভাবে মেজর জেনারেলের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেনি।
রুশ সামরিক সূত্র ডেইলি মেইলকে জানিয়েছে, মেজর জেনারেলকে একজন স্নাইপার গুলি করেছে। শনিবার তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে। সুখোভেটস্কির বয়স ছিল ৪৭ বছর। একটি সামরিক অ্যাকাডেমি থেকে স্নাতক হওয়ার পর তিনি একটি প্লাটুন কমান্ডার হিসাবে সেনাবাহিনীতে যোগ দিয়েছিলেন। তিনি বর্তমানে রাশিয়ান সেন্ট্রাল ফোর্সের ৪১তম ব্যাটালিয়নের ডেপুটি কমান্ডার হিসাবে নিযুক্ত ছিলেন।
ইউক্রেনে হামলার ৯ দিনে এ পর্যন্ত ৪৯০ জনের বেশি রুশ সেনা নিহত হয়েছেন। বৃহস্পতিবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় ৪৯৮ সেনা নিহত হওয়ার বিষয়টি নিশ্চিত করেছে। একসঙ্গে ইউক্রেনীয় মিডিয়া দাবি করেছে, ৯ হাজারেরও বেশি রুশ সেনা নিহত হয়েছেন এবং ২,৮০০-রও বেশি ইউক্রেনীয় সেনা প্রাণ হারিয়েছেন। ইউক্রেনের রাজধানী কিয়েভ-সহ অনেক জায়গা ঘিরে রেখেছে রুশ সেনাবাহিনী। মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগনের দাবি, রাশিয়া কৃষ্ণ সাগরের কাছে অবস্থিত মাইকোলোভ শহরে হামলা চালাতে পারে। এখানে একটি কোস্টগার্ড রাশিয়ান সেনাবাহিনীর লক্ষ্যবস্তুতে রয়েছে। সূত্র : ডেইল মেইল



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ