Inqilab Logo

শনিবার, ০৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১, ২৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ইউক্রেন নাৎসিমুক্ত না হওয়া পর্যন্ত অভিযান চলবে : পুতিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২২, ১০:০৫ পিএম

ইউক্রেনে ‘সবচেয়ে খারাপ পরিস্থিতি সামনে আসছে’ বলে মন্তব্য করেছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। বৃহস্পতিবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ৯০ মিনিটের ফোনালাপের পর তিনি বলেছেন, রাশিয়া পুরো ইউক্রেন দখলে নিতে পারে বলে তার মনে হচ্ছে। পুতিনের ভাষায়, ইউক্রেন নাৎসিমুক্ত না হওয়া পর্যন্ত অভিযান চলবে।-বিবিসি, এএফপি

নাম প্রকাশ না করার শর্তে ফরাসি প্রেসিডেন্টের জ্যেষ্ঠ একজন সহযোগী বলেছেন, প্রেসিডেন্ট পুতিন তাকে (এমানুয়েল ম্যাঁক্রো) যা বলেছেন তার প্রেক্ষিতে সবচেয়ে খারাপ সময় আসছে বলে প্রেসিডেন্ট ম্যাক্রোঁ ধারণা করছেন। তিনি বলেন, রুশ প্রেসিডেন্ট পুতিন আমাদের যা বলেছেন, তাতে এমন কিছু ছিল না যা আমাদের আশ্বস্ত করতে পারে। তিনি অভিযান চালিয়ে যাওয়ার দৃঢ় প্রত্যয় দেখিয়েছেন।

ম্যাক্রোঁর ওই সহযোগী বলেন, পুতিন পুরো ইউক্রেনের নিয়ন্ত্রণ নিতে চান। তিনি বলেন, আপনি বুঝতে পারেন এসব শব্দ কতটা মর্মান্তিক এবং অগ্রহণযোগ্য। ইউক্রেনে বেসামরিক হতাহতের ঘটনা এড়ানো এবং মানবিক সহায়তা পৌঁছানোর সুযোগ তৈরি করে দিতে পুতিনের প্রতি আহ্বান জানিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট। তবে পুতিন সেখানে মানবিক সহায়তার পক্ষে বলে ম্যাক্রোঁকে জানালেও কোনো ধরনের প্রতিশ্রুতি দেননি।

এছাড়া ইউক্রেনে বেসামরিক নাগরিক ও স্থাপনা লক্ষ্য করে রাশিয়ার সামরিক বাহিনী অভিযানের অভিযোগ অস্বীকার করেছেন পুতিন। আক্রমণের মূল্য চোকানোর জন্য রাশিয়ার বিরুদ্ধে আরও অতিরিক্ত নিষেধাজ্ঞার চাপ দেবেন বলে জানিয়েছেন তার ওই সহযোগী। ফোনালাপের সময় দুই নেতার মধ্যে কোনো ধরনের উত্তেজনা ছড়ায়নি বলে জানিয়েছেন তিনি।



 

Show all comments
  • মোহাম্মদ দলিলুর রহমান ৪ মার্চ, ২০২২, ৩:০০ এএম says : 0
    মুসলিম হিন্দু খ্রিষ্টান বৌদদ বুঝি না,এশিয়ার সব রাষ্ট্র রাশিয়ার পক্ষে থাকতে হবে,রাশিয়া এশিয়ার ভিতরে তাই আগে ঘরে বাতি জালানে পয়োজন মনে করি,রাশিয়া কে সব দেশ সহ যোগিতা করতে হবে,এবং রাশিয়া যে ভাবে হউক দুই অথবা তিন দিন যুদ্ধ বন্ধ করে সাধারণ ইউক্রেন বাসি কে অন্য জায়গায় যেতে দিতে হবে,সাধারণ জনগণের যেন ক্ষতি না হয়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া-ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ