Inqilab Logo

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাশিয়া-ইউক্রেন আলোচনার দ্বিতীয় দফা ২ মার্চ অনুষ্ঠিত হবে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ মার্চ, ২০২২, ৭:৪২ পিএম | আপডেট : ৮:৫৬ পিএম, ১ মার্চ, ২০২২

রাশিয়ান এবং ইউক্রেনীয় প্রতিনিধিদের মধ্যে আরেক দফা আলোচনা আগামীকাল ২ মার্চ নির্ধারিত হয়েছে। মঙ্গলবার ইউক্রেনের বার্তা সংস্থা জেরকালো নেদেলি এই তথ্য জানিয়েছে।

আরেকটি ইউক্রেনীয় মিডিয়া আউটলেট গ্লাভকম, ইউক্রেনীয় প্রতিনিধিদলের সূত্রের বরাত দিয়ে, প্রথম বৈঠকের সময় দুই পক্ষের দ্বারা অগ্রসর হওয়া শর্তাবলী প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, রাশিয়া ইউক্রেনকে ন্যাটো জোটের বাইরে থাকা নিশ্চিত করতে দেশটির সংসদীয় স্তরে পদক্ষেপ গ্রহণ এবং এই বিষয়ে একটি গণভোট আয়োজনের প্রতিশ্রুতি দেয়ার দাবি করেছে।

তা ছাড়া, রাশিয়ান পক্ষ ইউক্রেনকে সংশ্লিষ্ট অঞ্চলের প্রশাসনিক সীমানায় ডোনেৎস্ক এবং লুগানস্ক পিপলস রিপাবলিককে স্বীকৃতি দেয়ার দাবি জানায় এবং ক্রিমিয়াকে ইউক্রেনে ফিরিয়ে দেয়ার দাবি প্রত্যাহার করতে বলে। গ্লাভকমের মতে, ইউক্রেন যুদ্ধবিরতি এবং তার ভূখণ্ড থেকে রাশিয়ান সেনা প্রত্যাহারের দাবি জানিয়েছে।

সোমবার রাশিয়া-ইউক্রেনের মধ্যে আলোচনা হয়। পাঁচ ঘণ্টা ধরে আলোচনা চলে। রাশিয়ান প্রতিনিধিদলের নেতৃত্বে ছিলেন প্রেসিডেন্টর সহযোগী ভ্লাদিমির মেডিনস্কি, যিনি আগে বলেছিলেন যে, রাশিয়ান প্রতিনিধি দল ইউক্রেনের পক্ষের সাথে কথা বলতে প্রস্তুত ছিল যতক্ষণ না চুক্তিতে পৌঁছানো যায়। তিনি আরও বলেন যে, প্রতিনিধিদল প্রাথমিকভাবে বেলারুশে পরবর্তী দফা আলোচনার জন্য সম্মত হয়েছে। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া-ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ