Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

এগিয়ে আসছে রাশিয়ার সামরিক যান, কিয়েভে আতঙ্ক

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১ মার্চ, ২০২২, ৪:০৯ পিএম

রাশিয়ার বিশাল সামরিক বহর কিয়েভমুখী হবার কারণে ব্যাপক আতঙ্ক তৈরি হয়েছে। কিয়েভ থেকে বিবিসির চিফ ইন্টারন্যাশনাল করেসপন্ডেন্ট লিস ডুসেট এই তথ্য জানিয়েছেন। রাশিয়ার সামরিক বহরের এই গতিপথ পর্যবেক্ষণ করছে পুরো বিশ্ব।

খবর পাওয়া যাচ্ছে যে রাশিয়ার এই বিশাল সামরিক বহর এগিয়ে আসার পথে আরো বেশি শক্তি সঞ্চয় করছে। কিয়েভ শহরের অনেকে আশঙ্কা করছেন রাশিয়ার সৈন্যরা 'মধ্যযুগীয় কায়দায়' শহরকে অবরোধ করে রাখবে। শহরের বাসিন্দাদের জন্য খাদ্য, পানি এবং জরুরি সরবরাহ বন্ধের আশংকা করা হচ্ছে। রাশিয়া যখন ইউক্রেনে হামলা শুরু করে তখন ধারণা করা হয়েছিল শক্তিশালী রাশিয়া মাত্র কয়েকদিন কিংবা কয়েক ঘণ্টার মধ্যেই কিয়েভ দখল করে নেবে।

কিন্তু হামলার পর পাঁচদিন অতিবাহিত হয়েছে। পশ্চিমা দেশগুলোর সরবরাহ করা অস্ত্র দিয়ে ইউক্রেনের সেনাবাহিনী এবং সাধারন মানুষ একত্রিত হয়ে রাশিয়ার বিরুদ্ধে প্রতিরোধ তৈরি করেছে। অনেক সাধারন মানুষ হাতে অস্ত্র তুলে নিয়েছে এবং রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ে যোগ দিয়েছে।

একথা অস্বীকার করার কোন উপায় নেই যে রাশিয়ার সামরিক কনভয় যদি এক ইঞ্চি করেও অগ্রসর হয়, তাহলেও এটি কিয়েভের দিকেই আসছে। সূত্র: বিবিসি।



 

Show all comments
  • Md. Moktar Hossain ১ মার্চ, ২০২২, ৪:২০ পিএম says : 0
    The Ukraine Was no need to Admit of the NATO, this decision was not wise, for this reason the war is created so I hope the Ukraine Perceive the Matter and Proper Step about the biggest damage of their own country.
    Total Reply(0) Reply
  • ম নাছিরউদ্দীন শাহ ১ মার্চ, ২০২২, ৫:৩১ পিএম says : 0
    পশ্চিমাদের উস্কানি নানান প্রতিশ্রুতি বিশ্বাসের উপরে ন‍্যাটোর সদস্য হওয়ার স্বপ্ন ইউক্রেনের ধ্বংস হয়ে গেছে । রাশিয়ার নিরাপত্তা স্বার্থে পুতিন বলেছেন বহু আগে ব‍্যবস্থা নেওয়ার প্রযোজন ছিল। অনিবার্য ছিল যুদ্ধের সামরিক শক্তির। রাশিয়া ইউক্রেন দখলে নেব। পশ্চিমাদের কিছুই করার নাই। রাশিয়া তার সামরিক শক্তি পরমানু শক্তি বিশালাকার সামরিক সৈন্য সামরিক বহর বাদা দেওয়ার শক্তি সামর্থ্য কিছুই নেই ইউক্রেনের। শুধু আন্তর্জাতিক নিষেধাজ্ঞা আমেরিকার মিত্রদের অস্ত্র গোলা বারুদ অর্থ কিছুই কাজে আসবেন না। রাশিয়ার তার নিরাপত্তা সার্বভৌমত্বের জন্যে বিশালাকার রন সাজে সজ্জিত বাহিনীর রনকৌশল রন প্রস্তুতি আটকানোর মত শক্তি কি আছে? ইউক্রেনের। ন‍্যাটোর বিমান ন‍্যাটোর সৈন্য কিছুই নেই। এটিই বাস্তবতা। পরাশক্তি রাশিয়া যাকে আমেরিকার মত পরাশক্তি ভয় পায়। অথচ পাশ্ববর্তী রাষ্ট্র হয়ে পশ্চিমাদের ভয়ংকর উস্কানিতে পড়ে দেশ সহ হারাতে যাচ্ছে ইউক্রেন।
    Total Reply(0) Reply
  • Jahid Siddqui ১ মার্চ, ২০২২, ৯:০৮ পিএম says : 0
    I think, this is a great lesson to be learned by Ukraine that is, Don't fight against strong neighbor.
    Total Reply(0) Reply
  • ash ১ মার্চ, ২০২২, ১০:৫৮ পিএম says : 0
    VERY SOON WILL BE TAIWAN TURN !!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ