Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

‘রাশিয়া ক্লাস্টার ও ভ্যাকুয়াম বোমা ব্যবহার করছে’

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১ মার্চ, ২০২২, ১:১১ পিএম | আপডেট : ১:৫২ পিএম, ১ মার্চ, ২০২২

একটি ভ্যাকুয়াম বোমা বা থার্মোবারিক অস্ত্র উচ্চ-তাপমাত্রার বিস্ফোরণ তৈরি করে। এ বিস্ফোরণ ঘটাতে এই বোমা আশপাশের বায়ু থেকে অক্সিজেন গ্রহণ করে। এটি সাধারণত একটি প্রচলিত বিস্ফোরকের তুলনায় উল্লেখযোগ্যভাবে দীর্ঘ সময়ের একটি বিস্ফোরণ তরঙ্গ তৈরি করে এবং এটি মানবদেহকে বাষ্পীভূত করতে সক্ষম।

ইউক্রেনে বড় ধরণের ধ্বংসযজ্ঞ চালাতে রাশিয়া ক্লাস্টার ও ভ্যাকুয়াম বোমা ব্যবহার করছে বলে দাবি করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রে নিযুক্ত ইউক্রেনের রাষ্ট্রদূত ওকসানা মার্কারোভা। স্থানীয় সময় সোমবার তিনি এ দাবি বলেছেন। খবর রয়টার্স।

ওকসানা মার্কারোভা বলেন, এটি এমন একটি অস্ত্র, যা বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা এর আগেই নিন্দা জানিয়েছে।

ইউক্রেনের এই রাষ্ট্রদূত মার্কিন কংগ্রেসের সদস্যদের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের বলেছেন, রাশিয়া তার দেশে ভ্যাকুয়াম বোমা নামক একটি থার্মোবারিক অস্ত্র ব্যবহার করেছে। আজ এই বোমা ব্যবহার করা হয়েছে। তিনি বলেন, ‘তারা (রাশিয়া) ইউক্রেনকে বড় ধরণের ধ্বংসযজ্ঞ চালাতে চাচ্ছে।’

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এবং হিউম্যান রাইটস ওয়াচ উভয়ই বলেছে যে, রুশ বাহিনী ব্যাপকভাবে নিষিদ্ধ ক্লাস্টার অস্ত্র ব্যবহার করেছে বলে মনে হচ্ছে, অ্যামনেস্টি রাশিয়াকে অভিযুক্ত করে বলেছে, উত্তর-পূর্ব ইউক্রেনে বেসামরিক লোকজন আশ্রয় নেওয়া একটি প্রি-স্কুলের ওপর হামলা চালিয়েছে রাশিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ