Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কিয়েভের দিকে রাশিয়ার অগ্রযাত্রার ছবি প্রকাশ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০০ পিএম

রাশিয়ার স্থল বাহিনীর অসংখ্য সামরিক যান ও ও ট্যাঙ্কবহর ইউক্রেইনের রাজধানী কিয়েভের দিকে অগ্রসর হচ্ছে। যুক্তরাষ্ট্রের একটি বেসরকারি কোম্পানির স্যাটেলাইটে তোলা ছবি থেকে এই তথ্য জানা গেছে।

রোববার স্যাটেলাইটের মাধ্যমে গ্রহণ করা ছবির ভিত্তিতে মহাকাশ প্রযুক্তি প্রতিষ্ঠান ম্যাক্সার টেকনোলজিস জানায়, ৫ কিলোমিটারেরও বেশি দীর্ঘ ‍ওই বহরটিতে কয়েকশ সামরিক যান রয়েছে এবং তারা প্রায় ৬৪ কিলোমিটার দূর থেকে কিয়েভের দিকে এগিয়ে যাচ্ছে। বাণিজ্যিক স্যাটেলাইট দ্বারা সংগৃহীত চিত্রগুলো ইউক্রেনের সীমান্তে রাশিয়ান বাহিনীর গঠন এবং চলমান আক্রমণকে তুলে ধরেছে, যা পূর্বে শুধুমাত্র সরকারী উৎস থেকে উপলব্ধ ছিল এমন গোয়েন্দা তথ্য প্রদান করে।

বহরটির ইউক্রেইনের ইভানকিভ শহরের উত্তরপূর্ব দিকে অবস্থান করছে আর এতে জ্বালানিসহ অন্যান্য রসদ এবং ট্যাঙ্ক, সাঁজোয়া যান ও স্বয়ংক্রিয় কামান রয়েছে বলে জানিয়েছে তারা। ম্যাক্সার বলেছে, উপগ্রহ থেকে নেওয়া ছবিতে আন্তোনভ বিমানবন্দরে সম্প্রতি চালানো বিমান হামলার ক্ষয়ক্ষতি দৃশ্যমান হয়েছে এবং বিমানবন্দরটির ভেতরে ও কাছে তুমুল লড়াই চলার দৃশ্য উঠে এসেছে।

কৃত্রিম উপগ্রহের মাধ্যমে কয়েক সপ্তাহ ধরে রাশিয়ার সেনা সমাবেশ অনুসরণ করে আসছে ম্যাক্সার, তবে কোম্পানিটির প্রকাশ করা ছবিগুলো রয়টার্স স্বতন্ত্রভাবে যাচাই করতে পারেনি। এদিকে রুশ বাহিনী কিয়েভ ও হারকিভে ফের গোলাবর্ষণ শুরু করেছে বলে ইউক্রেইনের রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা উক্রিনফর্ম জানিয়েছে।

ইউক্রেইনীয় স্পেশাল সার্ভিসকে উদ্ধৃত করে তারা জানিয়েছে, সোমবার সকালে বিস্ফোরণের শব্দ শুরু হওয়ার আগে রাজধানী কিয়েভের পরিস্থিতি বেশ কয়েক ঘণ্টা শান্ত ছিল। প্রায় একই সময় দেশটির উত্তরাঞ্চলীয় শহর চেরনিয়েভে বিমান হামলার সতর্কতা সঙ্কেত বেজে ওঠে। আর দেশটির দক্ষিণাঞ্চলীয় শহর বারদেনস্ক এখন রাশিয়ার নিয়ন্ত্রণে বলে শহরটির মেয়র জানিয়েছেন। সূত্র: রয়টার্স।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্যাটেলাইট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ