Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্যাটেলাইট টাউন বাস্তবায়নের সুপারিশ

আশুলিয়া ও কেরানীগঞ্জ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০২ এএম

আশুলিয়া ও কেরানীগঞ্জ প্রস্তাবিত স্যাটেলাইট টাউন দ্রুততার সঙ্গে গড়ে তোলার সুপারিশ করেছে সংসদীয় স্থায়ী কমিটি। গতকাল রোববার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।
কমিটির সভাপতি সাবেক মন্ত্রী মোশাররফ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে উপস্থিত ছিলেন, কমিটি সদস্য মনোয়ার হোসেন চৌধুরী, সৈয়দা জোহরা আলাউদ্দিন এবং ফরিদা খানম।

বৈঠকে আশুলিয়া ও কেরানীগঞ্জ স্যাটেলাইট টাউন স্থাপনের বিষয়ে একটি প্রতিবেদন তুলে ধরা হয়। এতে বলা হয়, তুরাগ নদীর তীরবর্তী এলাকায় বন্যা প্রবাহ এলাকা সংরক্ষণ রেখে পরিকল্পিত নগর গড়ে তোলার জন্য ‘বন্যা প্রবাহ এলাকা, জলাশয় সংরক্ষণ ও কমপ্যাক্ট টাউনশিপ উন্নয়ন প্রকল্প’ এবং কেরানীগঞ্জে ওয়াটারফ্রন্ট স্মার্ট সিটি প্রকল্প’ গ্রহণের উদ্যোগ নেওয়া হয়েছে। এ প্রকল্প দুটির ফিজিবিলিটি স্টাডি ও পরিবেশগত স্টাডির জন্য রাজউক ও চীনা রোড অ্যান্ড ব্রিজ করপোরেশনের (সিআরবিসি)র মধ্যে সমঝোতা স্মারক সই হয়েছে। প্রধানমন্ত্রীর অনুশাসনের আলোকে ঢাকা শহরের বন্যা প্রবাহ অঞ্চল সংরক্ষণ এবং এসজিডির লক্ষ্যমাত্রা অর্জনে তুরাগ নদীর তীরে অবস্থিত মিরপুর, সাভার এবং টঙ্গীর অন্তর্ভুক্ত ৯ হাজার ১১৬ দশমিক ৬৪ একর এলাকা নিয়ে প্রস্তাবিত প্রকল্পটি গ্রহণ করা হয়েছে। প্রকল্পের উন্নয়ন এলাকা (আবাসিক, বাণিজ্যিক, নাগিরক পরিষেবা) ৩৮% এবং সংরক্ষিত এলাকা (জলাশয়, সবুজায়ন, বিনোদন ব্যবস্থা ও খাল/নদীর বাঁধ নির্মাণ) হিসেবে ৬২% ভূমি ব্যবহারের প্রস্তাবনা রাখা হয়েছে। এ প্রকল্পের প্রাথমিক খসড়া ফিজিবিলিটি স্টাডি রিপোর্ট জমা প্রদান করেছে। বাকিগুলোর কাজ চলমান রয়েছে। ফিজিবিলিটি স্টাডি রিপোর্ট চূড়ান্ত করে শিগগিরই তা গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ে পরবর্তী কার্যক্রম গ্রহণের জন্য পাঠানো হবে।

ঢাকা জেলার কেরানীগঞ্জ উপজেলায় কৃষিভিত্তিক নগর গড়ে তোলার লক্ষ্যে কেরানীগঞ্জ মডেল টাউন আবাসন প্রকল্প গ্রহণের উদ্যোগ নেওয়া হয়েছে। এ প্রকল্পের প্রাথমিক সীমানা নির্ধারণসহ নীতিগত অনুমোদন প্রদান করা হয়েছে। প্রকল্পটির আয়তন এক হাজার ৮৪ একর থেকে বাড়িয়ে দুই হাজার ৪৫০ একর করা হয়েছে। এই অনুযায়ী ডিপিপি পুনর্গঠনের কাজ রাজউকে চলমান রয়েছে।

কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন সাংবাদিকদের বলেন, প্রকল্প দুটির গতি বাড়াতে নির্দেশনা দেওয়া হয়েছে। বলেন, প্রকল্প দুটি যে গতিতে এগুচ্ছে তা সন্তোষজনক নয়। চীনা একটি প্রতিষ্ঠান আশুলিয়ার প্রজেক্টে আগ্রহ প্রকাশ করেছে। যেভাবেই হোক এটা বাস্তবায়ন করা উচিত।

তিনি বলেন, আমাদের মনে হয়েছে রাজউক নিজেই এটি বাস্তবায়ন করতে পারে। এটি হট কেটের মতো চলবে। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বৈঠকে কমিটি চলমান প্রকল্পগুলো নির্দিষ্ট মেয়াদের মধ্যে সম্পন্ন করতে জোর সুপারিশ করেছে। ঢাকার আশেপাশে পরিকল্পিত স্যাটেলাইট শহর গড়ে তোলার জন্য কমিটি সুপারিশ করে। বৈঠকে চট্টগ্রামের জিইসি মোড়ে সরকারি- বেসরকারি অংশীদারিত্বের ভিত্তিতে বাণিজ্যিক কাম আবাসিক প্রকল্পটি দ্রুত বাস্তবায়নের বিষয়ে আইন মন্ত্রণালয়ের মতামত নিয়ে দ্রুত নিষ্পত্তি করতে সুপারিশ করা হয়। বস্তিবাসীদের জন্য রাজধানীর মিরপুরে ভাড়াভিত্তিক প্রকল্পের কাজ দ্রুত বাস্তবায়ন ও আরও নতুন প্রকল্প গ্রহণের সুপারিশ করে। কমিটি মিরপুরে ভাড়াভিত্তিক প্রকল্প এবং স্বপ্ন নগর সরেজমিনে পরিদর্শনের সিদ্ধান্ত গ্রহণ করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্যাটেলাইট-টাউন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ