Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতের প্রিমিয়ার স্যাটেলাইট সিটিতে মুসলমানদের বঞ্চনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০২১, ১২:১০ এএম

গুরগাঁওকে ২১ শতকের সমৃদ্ধির একটি উচ্চ প্রযুক্তির আলোকবর্তিকা মনে হচ্ছে। দিল্লি সংলগ্ন শহরটি স্টার্টআপ বিনিয়োগের জন্য একটি চুম্বক এবং এটি হরিয়ানার কৃষি রাজ্যেরও অংশ। ২০১১ সালের আদমশুমারি অনুযায়ী প্রায় সমগ্র ভারতের মতো হরিয়ানায় হিন্দুরা একটি শক্ত সংখ্যাগরিষ্ঠ তথা ৮৭ শতাংশ এবং মুসলমানরা সবচেয়ে বেশি সংখ্যালঘু অর্থাৎ ৭ শতাংশ। প্রায় দু’মাস ধরে হিন্দু জাগরণবাদীরা জুমার নামাজে মুসলমানদের বিড়ম্বনায় ফেলে আসছে। গত ১০ ডিসেম্বর রাজ্যের মুখ্যমন্ত্রী মনোহর লাল খাট্টার জাগরণবাদীদের প্রতি এই বলে তার সমর্থন দিয়েছিলেন যে, ‘প্রকাশ্যে নামাজ সহ্য করা হবে না’।

গুরগাঁওয়ের মুসলমানরা বলছেন যে, তারা নিরাপত্তার জন্য চলতি সপ্তাহে সুপ্রিম কোর্টে আবেদন করবেন। ব্যাঙ্গালোর থেকে ৬৫ কিমি দূরে দক্ষিণাঞ্চলীয় রাজ্য কর্ণাটকের খ্রিস্টানদের সাথে তাদের এক প্রকারের সাদৃশ্য রয়েছে, যারা এই সপ্তাহে ডানপন্থীদের বই পোড়ানোর শিকার হয়েছিল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছ থেকেও কেউ স্বস্তির আশা করতে পারে না - যিনি গত সোমবার রাষ্ট্রীয় টেলিভিশনে সরাসরি স¤প্রচারিত এক অনুষ্ঠানে বিস্তৃত হিন্দু আচার পালন করেছেন। সূত্র : দ্য ইকোনোমিস্ট।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্যাটেলাইট সিটি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ