Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইউক্রেনীয়দের সাথে আলোচনার জন্য বেলারুশে পৌঁছেছে রাশিয়ান প্রতিনিধিরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২২, ২:৫৪ পিএম

রাশিয়ার প্রতিনিধি দল ইউক্রেনের পক্ষের সাথে আলোচনার জন্য বেলারুশে পৌঁছেছে। রোববার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ এই তথ্য জানিয়েছেন।

পেসকভ বলেছেন, ‘চুক্তি অনুসারে, পররাষ্ট্র মন্ত্রণালয়, প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং প্রেসিডেন্ট প্রশাসন সহ অন্যান্য সংস্থার প্রতিনিধিদের নিয়ে গঠিত রাশিয়ান প্রতিনিধি দল ইউক্রেনীয়দের সাথে আলোচনার জন্য বেলারুশে এসেছে।’ ‘আমরা গোমেলে এই আলোচনা শুরু করতে প্রস্তুত থাকব,’ তিনি বলেছিলেন।

বেলারুশিয়ান পররাষ্ট্র মন্ত্রণালয় ইউক্রেনের সাথে আলোচনার জন্য গোমেলে রাশিয়ান প্রতিনিধিদলের আগমন নিশ্চিত করেছে, উল্লেখ করেছে যে মিনস্ক প্রয়োজনীয় ব্যবস্থা করেছে। ‘হ্যাঁ, আমরা এই তথ্য নিশ্চিত করি। বেলারুশিয়ান পক্ষ ইতিমধ্যেই আলোচনার জন্য প্রয়োজনীয় সবকিছু প্রস্তুত করেছে, এটি সমস্ত প্রোটোকল, লজিস্টিক এবং অন্যান্য সমস্যার সম্পূর্ণ সমাধান নিশ্চিত করছে,’ বেলারুশিয়ান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আনাতোলি গ্লাজ বলেছেন।

রাশিয়া ২৪ ফেব্রুয়ারী ইউক্রেনের নিরস্ত্রীকরণ এবং সরকার অপসারনের লক্ষ্যে তার বিশেষ সামরিক অভিযান শুরু করে। শুক্রবার, কিয়েভের সাথে সম্ভাব্য আলোচনার প্রত্যাশার মধ্যে সেনা অভিযান স্থগিত করা হয়েছিল, কিন্তু ইউক্রেন অংশগ্রহণ করতে অস্বীকার করায় শনিবার পুনরায় শুরু হয়েছিল।

এর আগে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কির কার্যালয় বলেছিল যে, তিনি ইউক্রেনের নিরপেক্ষ অবস্থার পাশাপাশি এর সুরক্ষার জন্য গ্যারান্টি প্যাকেজ নিয়ে আলোচনা করতে পারেন।

বেলারুশিয়ান প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো ২৬ ফেব্রুয়ারি ঘোষণা করেছিলেন যে, মিনস্ক আলোচনার জন্য একটি স্থান প্রদান করতে প্রস্তুত। শনিবারের শেষ দিকে, জেলেনস্কি বলেছেন যে, আলোচনার ব্যবস্থা করার প্রস্তাবটি তুরস্ক এবং আজারবাইজানের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান এবং ইলহাম আলিয়েভের দ্বারা উত্থাপন করা হয়েছে। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ