Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

রাশিয়া-ইউক্রেনকে আলোচনার টেবিলে বসার আহ্বান তালেবানের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০২২, ৩:৩০ পিএম

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহে এমনই অভূতপূর্ব পদক্ষেপ করেছে আফগানিস্তানের ক্ষমতায় থাকা তালেবান সরকার। বিবৃতি জারি করে তারা দু’দেশকে সংযত হয়ে আলোচনার মাধ্যমে সমস্যা মিটিয়ে ফেলার পরামর্শ দিয়েছে তারা। পাশাপাশি, আফগান ছাত্রদের নিরাপত্তা নিয়েও তারা উদ্বেগপ্রকাশ করেছে। বিষয়টিও খেয়াল রাখতে দু’দেশকে অনুরোধ করেছে তালেবান।

জানা গিয়েছে, রাশিয়া-ইউক্রেন সংঘাত নিয়ে উদ্বিগ্ন আফগানিস্তানের তালেবান সরকার! শুক্রবার তালেবানের পক্ষ থেকে বিবৃতি প্রকাশ করে বলা হয়েছে, ‘ইউক্রেনের পরিস্থিতির উপর কড়া নজর রাখছে আফগানিস্তান আমিরাত। নিরীহ নাগরিকদের মৃত্যু নিয়ে চিন্তিত আমরা চিন্তিত।’

দু’পক্ষকেই যুদ্ধ থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছে তালেবানরা। এমন পদক্ষেপ করা উচিত নয়, যাতে সহিংসতা আরও ছড়িয়ে পড়ে। তালেবান চাইছে, সহিংসতার পথ এড়িয়ে সমস্যা মিটুক। ‘আমাদের বিদেশনীতি অনুযায়ী এক্ষেত্রেও নিরপেক্ষ অবস্থান আমাদের। আমরা চাই, সহিংসতার পথ ছেড়ে আলোচনার টেবিলে বসুক দুই দেশ।’

অন্যদেশের মতো আফগানিস্তানের শিক্ষার্থী ও অভিবাসীরাও ইউক্রেনে আটকে রয়েছেন। দু’ পক্ষকেই আফগান নাগরিকদের নিরাপত্তা দেয়ার আরজি জানিয়েছে তালেবান সরকার। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ