Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সাবেক সেনাদের নিয়ে ‘গ্র্যান্ড আর্মি’ তৈরি করবে তালেবান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২২, ৬:০৫ পিএম

তালেবান আফগানিস্তানের জন্য একটি ‘গ্র্যান্ড আর্মি’ তৈরি করছে যাতে পুরানো শাসনামলে কাজ করা অফিসার এবং সৈন্যদের অন্তর্ভুক্ত করা হবে। সেনাবাহিনীর রূপান্তর তত্ত্বাবধানের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা এই তথ্য জানিয়েছেন।

তালেবানের র‌্যাঙ্ক ক্লিয়ারেন্স কমিশনের প্রধান লতিফুল্লাহ হাকিমিও সোমবার এক সংবাদ সম্মেলনে বলেছেন যে, তারা গত বছরের বিশৃঙ্খল প্রত্যাহারের সময় মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বাহিনী দ্বারা অনুমিতভাবে ৮১টি হেলিকপ্টার এবং বিমানের অর্ধেক মেরামত করেছে। তিনি বলেন, তালেবান বাহিনী আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয়ার সময় ৩ লাখের বেশি হালকা অস্ত্র, ২৬ হাজার ভারী অস্ত্র এবং প্রায় ৬১ হাজার সামরিক যানের নিয়ন্ত্রণ নিয়েছিল।

আফগানিস্তানের সশস্ত্র বাহিনী ৩১ আগস্ট মার্কিন নেতৃত্বাধীন বাহিনী প্রত্যাহারের আগে তালেবান আক্রমণের মুখে বিচ্ছিন্ন হয়ে পড়ে, প্রায়শই তাদের ঘাঁটি পরিত্যাগ করে এবং তাদের সমস্ত অস্ত্র ও যানবাহন রেখে যায়। তালেবান পুরানো শাসনের সাথে যুক্ত প্রত্যেকের জন্য একটি সাধারণ ক্ষমার প্রতিশ্রুতি দিয়েছে। তবে প্রায় সমস্ত ঊর্ধ্বতন সরকারী এবং সামরিক কর্মকর্তা, যাদের সংখ্যা ১ লাখ ২০ হাজারেরও বেশি, আকাশপথে দেশ ছেড়েছেন।

অনেকের পদমর্যাদা এবং তথ্য রয়ে গেছে, তারা বেসামরিক জীবনে ফিরে গেছেন এবং প্রতিশোধের ভয়ে প্রকাশ্যে কম আসছেন। জাতিসংঘ জানুয়ারীতে বলেছিল যে, আগস্ট থেকে পুরানো সশস্ত্র বাহিনীর সাথে যুক্ত ১০০জনেরও বেশি লোক নিহত হয়েছে।

হাকিমি অবশ্য জোর দিয়েছিলেন যে, তালেবান সাধারণ ক্ষমা ভালোভাবে কাজ করেছে। ‘যদি এটি জারি না করা হত, আমরা খুব খারাপ পরিস্থিতি প্রত্যক্ষ করতাম,’ তিনি বলেছিলেন। ‘যে আত্মঘাতী বোমা হামলাকারীরা একজনকে টার্গেট করার জন্য ধাওয়া করছিল এখন সেই আত্মঘাতী বোমারুরা তাকে রক্ষা করছে,’ তিনি যোগ করেছেন। তালেবান সাবেক সৈন্যদের তাদের পদে বহাল করেছে এমন প্রমাণ কমই পাওয়া গেছে। তবে সপ্তাহান্তে, তারা প্রতিরক্ষা মন্ত্রণালয়ের শীর্ষ পদে দু’জন সাবেক আফগান ন্যাশনাল আর্মি অফিসারকে নিয়োগ দিয়েছে। দুজনেই দেশের প্রধান সামরিক হাসপাতালে যুক্ত বিশেষজ্ঞ সার্জন।

হাকিমি বলেন, ‘আমাদের সেনাবাহিনী গঠনের কাজ চলছে। পাইলট এবং প্রকৌশলী, পরিষেবা ব্যক্তি, লজিস্টিক্যাল এবং প্রশাসনিক স্টাফ সহ পেশাদাররা (আগের সরকার থেকে) নিরাপত্তা খাতে তাদের জায়গায় রয়েছে।’ তিনি বলেন, তারা ‘দেশের চাহিদা এবং জাতীয় স্বার্থ অনুসারে একটি বিশাল সেনাবাহিনী গঠন করবে।’ তবে তিনি এর আকার নির্দিষ্ট করেননি। সূত্র: আল-জাজিরা।



 

Show all comments
  • মোহাম্মদ দলিলুর রহমান ২২ ফেব্রুয়ারি, ২০২২, ৭:৩৩ পিএম says : 0
    সাবধান এদের পরীক্ষা নিরীক্ষা করে নিতে হবে,দুঃমন থাকতে পারে,
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ