Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

সঙ্কটের শান্তিপূর্ণ সমাধানে পুতিনের সঙ্গে বসতে চান জেলেনস্কি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৪ এএম

ক্রমবর্ধমান সম্ভাব্য আগ্রাসনের আশঙ্কার মাঝে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকে বসার আগ্রহ প্রকাশ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লোদিমির জেলেনস্কি। ইউক্রেন সংকটের শান্তিপূর্ণ সমাধানের লক্ষ্যে তিনি এই বৈঠকের ইচ্ছা প্রকাশ করেছেন। রোববার ইউক্রেন সংকট নিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে টেলিফোনে আলোচনা করার কথা ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাখোঁর। জার্মানির মিউনিখে জাতীয় নিরাপত্তা সম্মেলনে শনিবার মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সঙ্গে সাক্ষাৎ করেছেন জেলেনস্কি। সম্মেলনে তিনি বলেন, আমি জানি না রুশ ফেডারেশনের প্রেসিডেন্ট কী চান। আমি একটি বৈঠকের প্রস্তাব করছি। শান্তিপূর্ণ সমাধানের জন্য কূটনৈতিক পথ অনুসরণ অব্যাহত রাখবে কিয়েভ।

এর আগে, ইউক্রেন কোনো ধরনের উসকানিতে সাড়া দেবে না বলে মন্তব্য করেছেন জেলেনস্কি। তবে বিশ্ব নেতাদের তিনি জানিয়েছেন, রাশিয়ার আগ্রাসন থেকে নিজেকে রক্ষা করবে ইউক্রেন। ইউক্রেনের পূর্বাঞ্চলে রুশ সমর্থিত বিচ্ছিন্নতাবাদী এবং ইউক্রেনের সেনাদের মধ্যে সংঘর্ষ চলছে। সংঘর্ষের তৃতীয় দিনে বিচ্ছিন্নতাবাদীদের হামলায় শনিবার দুই ইউক্রেনীয় সেনা নিহতের কথা জানানো হয়।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনও বলেছেন, তিনি নিশ্চিত যে- রাশিয়া ইউক্রেনে হামলা চালাবে। এছাড়া ইউক্রেনে হামলা চালাতে রাশিয়া অজুহাত খুঁজছে বলেও মন্তব্য করেছে পশ্চিমা দেশগুলো। অবশ্য সে ধরনের কোনো পরিকল্পনার কথা অস্বীকার করেছে রাশিয়া। এ পরিস্থিতিতে জার্মানির মিউনিখে নিরাপত্তা সম্মেলনে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, (রাশিয়ার আগ্রাসনের আশঙ্কায়) ইউক্রেনীয়রা ‘আতঙ্কিত নয়, আমরা আমাদের মতো করে জীবনযাপন করতে চাই।’ এছাড়া চলমান সংকটে তিনি পশ্চিমা নেতাদেরকে মস্কোর প্রতি ‘তুষ্টির নীতি’ অবলম্বনের জন্য দায়ী করেন এবং ইউক্রেনকে নতুন নিরাপত্তা নিশ্চয়তা দেওয়ার দাবি জানিয়েছেন।

বিবিসি বলছে, প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি সশরীরে মিউনিখ নিরাপত্তা সম্মেলনে অংশ নিয়েছেন যদিও বর্তমান পরিস্থিতিতে ভ্রমণ ঝুঁকিপূর্ণ উল্লেখ করে মার্কিন কর্মকর্তারা তাকে দেশ ছাড়তে নিষেধ করেছিলেন। পর্যবেক্ষকরা বলছেন, ইউক্রেনের পূর্বাঞ্চলে রুশ সমর্থিত বিচ্ছিন্নতাবাদী এবং ইউক্রেনের সরকারি বাহিনীর হামলা-পাল্টা হামলার ঘটনা ‘নাটকীয়ভাবে বৃদ্ধি’ পেয়েছে। পূর্ব ইউক্রেনের দোনেতস্ক এবং লুহানস্ক অঞ্চলে কেবল শনিবারই এক হাজার ৪০০-র বেশি বিস্ফোরণের ঘটনা ঘটেছে। সূত্র : বিবিসি নিউজ, এএফপি।



 

Show all comments
  • মোহাম্মদ দলিলুর রহমান ২১ ফেব্রুয়ারি, ২০২২, ২:৩৬ এএম says : 0
    যুদ্ধ হলে ভালো যুদ্ধে কোটি কোটি লোক দুনিয়ার বিভিন্ন চিন্তা থেকে অবসর হবেন,যুদ্ধ শুরু করে দিন। পারমাণবিক মেরে দিন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুতিন

২৪ ফেব্রুয়ারি, ২০২৩
২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ