Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

সহযোগিতা বৃদ্ধির প্রতিশ্রুতি সি-ম্যখোঁর

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০২২, ১২:৪৮ পিএম

চীনের প্রেসিডেন্ট সি চিন পিং বুধবার ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর সঙ্গে টেলিফোনে আলাপ করেছেন। এ সময় তারা পারস্পরিক সহযোগিতা বাড়াতে একমত হয়েছেন।

ফোনালাপে ম্যাখোঁ প্রেসিডেন্ট সি চিন পিং ও চীনা জনগণকে বাঘ-বছরের শুভেচ্ছা জানান এবং বেইজিং শীত্কালীন অলিম্পিক গেমসের উদ্বোধনী অনুষ্ঠানের সফলতার জন্য অভিনন্দন জানান। তিনি বলেন, বর্তমান মহামারি পরিস্থিতিতে সময়মতো বেইজিং শীত্কালীন অলিম্পিক গেমস আয়োজন করেছে চীন, যা সহজ কাজ নয়। ফ্রান্স বরাবরই এ গেমসকে সমর্থন করে এবং গেমসের সফলতা কামনা করে।

চীনের প্রেসিডেন্ট সি চিন পিং ফরাসি জনগণকে চীনা নববর্ষের শুভেচ্ছা জানান। তিনি বলেন, বেইজিং শীত্কালীন অলিম্পিক গেমস সময়মতো আয়োজিত হয়েছে। এতে প্রতিফলিত হয়েছে আন্তর্জাতিক সমাজ শান্তি, সংহতি ও অগ্রগতির প্রতি অনুরাগী। ফরাসি খেলোয়াড়দের ভালো খেলার জন্য অভিনন্দন জানান সি। প্রেসিডেন্ট সি আরও বলেন, নতুন বছর চীন ও ফ্রান্সের উচিত ইতিবাচক দৃষ্টিভঙ্গিতে পারস্পরিক শ্রদ্ধা ও সম্মানের ভিত্তিতে বিভিন্ন পর্যায়ের বৈঠক জোরদার করা এবং সমঝোতা বাড়ানো; যাতে দু’দেশের সহযোগিতায় নতুন সাফল্য অর্জিত হবে।

চলতি বছর ইইউ’র চেয়ারম্যান দেশের দায়িত্ব পালনের পর থেকে ইইউ’র সংহতি জোরদারে ফ্রান্স অনেক কাজ করেছে। চীন ফ্রান্সের সঙ্গে চীন-ইউরোপ শীর্ষনেতাদের বৈঠকের সাফল্য বেগবান করা, নতুন দফায় অর্থ-বাণিজ্য, সবুজায়ন, ডিজিটাল ও সাংস্কৃতিক উর্ধ্বতন বিনিময় জোরদার করতে ইচ্ছুক। সূত্র: সিআরআই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ