Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

পানিপথ’ নামে তালেবানের সামরিক ইউনিট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০১ এএম

আফগানিস্তানের অন্তর্বর্তী তালেবান সরকার ‘পানিপথ’ নামে একটি বিশেষ সামরিক ইউনিট বাড়ানোর ঘোষণা দিয়েছে। এটি স্পষ্টতই ১৭৬১ সালে আফগান শাসক আহমদ শাহ দুররানি মারাঠা সেনাবাহিনীকে পরাজিত করার জন্য পানিপথের তৃতীয় যুদ্ধ থেকে অনুপ্রেরণা নেয়ার জন্য করা হচ্ছে। কিছু সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী গত বছর মার্কিন প্রত্যাহারের পর থেকে যুদ্ধ-বিধ্বস্ত দেশটি দ্রুত নিয়ন্ত্রণে নেওয়ার পরে ভারতকে বিরক্ত করার জন্য এটিকে তালেবান জিঙ্গোইজম বলে অভিহিত করেছেন। ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া গতকাল এ বিষয়ে এক প্রতিবেদন প্রকাশ করেছে।

টাইমস অব ইন্ডিয়া আরো লিখেছে, ‘পানিপথ অপারেশনাল ইউনিট’ পাকিস্তানের সীমান্তবর্তী দেশটির পূর্বাঞ্চলীয় নাঙ্গারহার প্রদেশে অবস্থান করবে। টুইটারে একটি সাম্প্রতিক পোস্টে আফগানিস্তানের আমজ নিউজ তালেবানের ঘোষণার খবর দিয়েছে এবং সামরিক ইউনিফর্মে মুখোশধারী তালেবান সৈন্যদের ছবি শেয়ার করেছে। তারা আমেরিকান রাইফেল ধারণ করে আছে এবং নাঙ্গারহারের রাজধানী জালালাবাদে কুচকাওয়াজ করছে।

পানিপথের যুদ্ধের মতো ঐতিহাসিক ঘটনাগুলো প্রায়ই গ্রামীণ আফগানিস্তানের ধর্মীয় উপদেশগুলোতে আলোচনা করা হয় যেখানে মুসলিমদের সমর্থনে জনগণের অনুভূতি জাগ্রত করা হয় যেখানে তারা তাদের সমস্যায় পড়ে বলে মনে করে। আফগানিস্তান এবং পাকিস্তানের মসজিদ ও সেমিনারিতে কাশ্মীর এবং ফিলিস্তিন প্রায়ই আলোচনার জন্য আসে।

ঘোষণাটি সোশ্যাল মিডিয়ায় মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি করেছে: কেউ কেউ এটির প্রশংসা করেছেন, কেউ কেউ এটির নিন্দা করেছেন আবার কেউ কেউ এটিকে ঠাট্টা করেছেন। আফগান জাভিদ তানভীর টুইট করেছেন, ‘আল্লাহর ইচ্ছা, ইতিহাসের পুনরাবৃত্তি হবে। আরেক আফগান টুইট করেছেন, ‘খুবই হাস্যকর, এটা খুবই অজ্ঞ। আমি বুঝতে পারি যে, এ আদেশটি আনুষ্ঠানিকভাবে পাকিস্তানের কাছ থেকে এসেছে, কারণ ভারতের সাথে এর সমস্যা রয়েছে’।

ইসলামপাল নামে একজন টুইটার ব্যবহারকারী লিখেছেন যে ‘...হিন্দুদের উচিত এটিকে একটি স্পষ্ট চিহ্ন হিসাবে নেওয়া। আমরা আমাদের পূর্বপুরুষদের ভুলে যাইনি। মুসকান বোন, আমরা তোমার কান্না শুনতে পাই’।

একজন ভারতীয় নাগরিক টুইটারে প্রতিক্রিয়া জানিয়ে বলেন যে, এ ‘জিংগোবাদ তালেবানদের জন্য নতুন কিছু নয়’। ‘এটি স্পষ্টভাবে কিছু প্রতিক্রিয়ার জন্য তালেবানের হতাশা দেখায়। ওয়েল, দুঃখজনকভাবে তাদের জন্য, এমইএ এই ধরনের হাস্যকর টোকেন কর্মের প্রতিক্রিয়া জানাবে না। সন্ত্রাসী গোষ্ঠীর উচিত ভারতীয়দের উপহাস করার ব্যর্থ প্রচেষ্টা না করে প্রথমে আফগানদের সাহায্য করা। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



 

Show all comments
  • নাজিম ১৬ ফেব্রুয়ারি, ২০২২, ২:১৯ এএম says : 0
    তাদের জন্য শুভ কামনা রইলো
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ