Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

আফগানদের জয়গাথা নিয়ে সেনাবাহিনীর নামকরণ তালেবানের!

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২২, ৩:৩০ পিএম

ব্যক্তি বিশেষে একই শব্দের প্রয়োগেই ভিন্ন অর্থ তৈরি হয়। তারই প্রমাণ দিল আফগানিস্তান বর্তমানের শাসক, তালেবান। দেশের নঙ্গরহার প্রদেশের জন্য গঠিত নবনির্মিত সেনাবাহিনীর নাম পানিপথ যুদ্ধের নামে দিল তারা! বাহিনীর নামকরণ করা হল, 'পানিপথ অপারেশনাল ইউনিট'!

তবে, তাদের এই নামকরণের সঙ্গে মারাঠা আবেগ জড়িয়ে নেই। অষ্টাদশ শতকের এই যুদ্ধে একজন আফগান শাসকের হাতে পরাজয় হয়েছিল ভারতের মারাঠা বাহিনীর। সেই জয়কে তুলে ধরতেই সেনাবাহিনীর এমন নামকরণ করা হয়েছে বলে দাবি সূত্রের। স্থানীয় সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে দাবি করা হয়েছে, পানিপথের তৃতীয় যুদ্ধকে স্মরণে রেখেই নতুন সেনাবাহিনীর নামকরণ করেছে তালেবান।

সেই যুদ্ধ হয়েছিল ১৭৬১ সালে। মারাঠা সম্রাটের বিরুদ্ধে যুদ্ধে অবতীর্ণ হয়েছিলেন আহমেদ শাহ আবদালি। সঙ্গে ছিলেন তার ভারতীয় সহযোগীরা। আহমেদ শাহ আবদালির নেতৃত্বে সেই যুদ্ধে জয় হয়েছিল আফগান সেনাবাহিনীর। প্রায় ৬০ থেকে ৭০ হাজার মানুষের জীবনের বিনিময়ে শেষ হয়েছিল যুদ্ধ। যুদ্ধবন্দি হয়েছিলেন আরও অজস্র মানুষ।

পানিপথের যুদ্ধ নিয়ে আজও ভারতের ঐতিহাসিকরা কাটাছেঁড়া করেন। এমনকী, বলিউডে সম্প্রতি এই নিয়ে বড় বাজেটের ছবিও তৈরি হয়েছে। সেখানে অবশ্য আফগানদের জয়গাথা গাওয়া হয়নি। বরং মারাঠা সম্রাট এবং তার সেনাবাহিনীর বীরত্বের কাহিনিই ফুটিয়ে তোলা হয়েছিল। ভারতীয়দের জাতীয়তাবোধ ও আবেগকে লক্ষ্য করেই তৈরি হয়েছিল ছবির প্রেক্ষাপট এবং উপস্থাপনা।

তবে, ২০১৯ সালে মুক্তি পাওয়া এই ছবি নিয়ে কিছু বিতর্কও তৈরি হয়েছে। আফগান দূতাবাসের তরফে এই ছবি নিয়ে আপত্তি তোলা হয়। তাদের পক্ষ থেকে বলা হয়েছিল, এই ছবিতে আফগান শাসক ও তার বাহিনীকে যেভাবে তুলে ধরা হয়েছে, তা আফগানদের ভাবাবেগে আঘাত দিতে পারে। অন্যদিকে, রাজস্থানের জাঠরাও এই ছবি নিয়ে খুশি ছিলেন না। যার জেরে জয়পুরের প্রেক্ষাগৃহগুলিতে ছবির প্রদর্শন বন্ধ করতে হয়।

কিন্তু, এবার খোদ তালেবান সরকার পানিপথের যুদ্ধের নামে সেনাবাহিনীর নামকরণ করায় নতুন জল্পনা শুরু হয়েছে। অনেকেই মনে করছে, ভারতীয় সংখ্যাগুরুদের নিশানা করেই এই পদক্ষেপ করা হয়েছে। উল্লেখ্য, সম্প্রতি কর্নাটকের হিজাব কাণ্ড নিয়ে মুখ খোলেন তালেবানে সহ-মুখপাত্র ইনামউল্লাহ সমনগনি। ঘটনায় কড়া ভাষায় ভারতের সমালোচনা করেন তিনি। তার ঠিক দু'দিনের মাথায় সামনে এল তালেবান সেনাবাহিনীর এই নামকরণের ঘটনা। সূত্র: টিওআই, দ্য প্রিন্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ