Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আধুনিক অস্ত্রে সজ্জিত বিশেষ বাহিনী বানিয়েছে তালিবান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২২, ৩:১৪ পিএম

ইসলামিক আমিরাতের নতুন সরকার আধুনিক অস্ত্র ও সামরিক সরঞ্জামে সজ্জিত একটি ছোট অথচ বিশেষ ইউনিট তৈরি করেছে। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, জটিল পরিস্থিতি মোকাবেলার জন্য ২০০ সদস্য বিশিষ্ট এই বাহিনীকে বিশেষভাবে প্রশিক্ষিত করা হয়েছে। আফগানিস্তানভিত্তিক টোলো নিউজে প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়।

বিশেষায়িত এই ইউনিটের উদ্বোধনকালে স্বরাষ্ট্র উপমন্ত্রী নূর মোহাম্মদ জালালী বলেন, আমি আফগানিস্তানের সাহসী জনগণকে অভিনন্দন জানাই। ধীরে ধীরে আমাদের নিজস্ব সেনাবাহিনী তৈরি হচ্ছে। আমাদের এসব বাহিনী জাতি, মাটি ও মূল্যবোধ রক্ষা করবে।
ইসলামিক আমিরাত প্রশাসনের একজন সিনিয়র সদস্য আনাস হাক্কানি এ উপলক্ষে তার বক্তৃতায় বলেন, জনগণকে হয়রানি করা নিরাপত্তা বাহিনীর জন্য কোনোভাবেই উচিত নয়। দেশের জনগণকে রক্ষা করতে, তাদের জন্য কাজ করতে আপনাদের প্রশিক্ষণ দেয়া হয়েছে, তাদেরকে বিরক্ত করার জন্য নয়।
নতুন বাহিনীর সদস্যদের লক্ষ্য করে তিনি বলেন, আপনার মনে রাখা উচিত, জনগণের সুখ-স্বাচ্ছন্দ্য ও নিরাপত্তা বিধানের জন্য আপনাকে প্রশিক্ষণ দেয়া হয়েছে। আপনি তা-ই করবেন। জাতির মধ্যে কোনো ধরনের আতঙ্ক ছড়াবেন না।

স্পেশাল ফোর্স ইউনিটের একজন সদস্য বলেন, আমরা ইসলামি আমিরাতের বিশেষ বাহিনী। শত্রুদের মোকাবেলায় আমরা দ্রুত দায়িত্ব পালনে প্রতিশ্রুতিবদ্ধ। ইসলামি আমিরাতের জন্য আমরা আমাদের জীবন উৎসর্গ করতে প্রস্তুত।

আগের আফগান সরকারের হাতে সাড়ে তিন লাখ সদস্যের বিরাট সেনাবাহিনী ছিল। কিন্তু সাবেক প্রেসিডেন্ট আশরাফ ঘানির পতনের সাথে সাথে এ সেনাবাহিনী প্রায় উধাও হয়ে যায়। তালেবান সদস্যরা সেনা সদস্যদের মুখোমুখি হওয়া ছাড়াই পুরো দেশের নিয়ন্ত্রণ নিতে সক্ষম হয়।
নতুন সরকার গঠনের পর থেকে তালেবান সরকার ধীরে ধীরে একটি প্রশিক্ষিত সেনাবাহিনী গঠনের দিকে এগিয়ে যাচ্ছে।তারই ধারাবাহিকতায় ছোট এই ইউনিটটির উদ্বোধন করা হল। এর আগে প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছিল, এক লাখ সদস্যের একটি বৃহৎ সেনাবাহিনী গঠন করার উদ্যোগ নেয়া হয়েছে। সূত্র : টোলো নিউজ



 

Show all comments
  • MM Alamin ১৮ ফেব্রুয়ারি, ২০২২, ৩:৩৪ পিএম says : 0
    ماشاءالله
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ