Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

আজ এইচএসসি’র ফল প্রকাশ, জানা যাবে যেভাবে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০২২, ১০:৩১ এএম

এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ হবে আজ ১৩ ফেব্রুয়ারি রবিবার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে বেলা ১১টায় ভার্চুয়াল মাধ্যমে যুক্ত হয়ে পরীক্ষার ফল প্রকাশ ও ফলাফলের পরিসংখ্যান ও প্রতিবেদন হস্তান্তর অনুষ্ঠানে অংশ নেবেন। রাজধানীর সেগুন বাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে সাড়ে ১১টায় শিক্ষামন্ত্রী সংবাদ সম্মেলনে বিস্তারিত ফল তুলে ধরবেন।

রেওয়াজ অনুযায়ী, বোর্ড চেয়ারম্যানদের নিয়ে প্রধানমন্ত্রীর কাছে পরীক্ষার ফল হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী। সাধারণত প্রতি বছর এপ্রিলের প্রথম দিকে এইচএসসি শুরু হয়। তবে করোনার সংক্রমণের কারণে ২০২১ সালের সংশোধিত ও পুনর্বিন্যাস করা সিলেবাসে গ্রুপভিত্তিক নৈর্বাচনিক তিনটি বিষয়ে মোট ছয়টি পত্রে পরীক্ষা হয়। পরীক্ষার্থীদের মধ্যে সামাজিক দূরত্ব বজায় রাখতে এ বছর বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের পরীক্ষার্থীদের একই সময়ে পরীক্ষা না নিয়ে ভিন্ন ভিন্ন সময়ে নেওয়া হয়েছিল।

সারাদেশে ১১টি শিক্ষা বোর্ডের অধীনে মোট ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। সাধারণ শিক্ষা বোর্ডগুলোর তত্ত্বীয় বিষয়ে পরীক্ষা ২ ডিসেম্বর শুরু হয়ে ৩০ ডিসেম্বর শেষ হয়। মাদ্রাসা শিক্ষা বোর্ডের তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা ২ ডিসেম্বর থেকে শুরু হয়ে ১৯ ডিসেম্বর শেষ হয়েছিল। আর কারিগরি শিক্ষা বোর্ডের তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা ২ ডিসেম্বর থেকে শুরু হয়ে ৮ ডিসেম্বর শেষ হয়। এ বছর দুই হাজার ৬২১টি কেন্দ্রে ১১টি শিক্ষা বোর্ডে ৯ হাজার ১৮৩টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এইচএসসি পরীক্ষায় অংশ নেয়। মোট পরীক্ষার্থীর মধ্যে সাত লাখ ২৯ হাজার ৭৩৮ জন ছাত্র এবং ছয় লাখ ৬৯ হাজার ৯৫২ জন ছাত্রী।

৯টি সাধারণ শিক্ষা বোর্ডে এইচএসসি পরীক্ষার্থী ছিল ১১ লাখ ৩৮ হাজার ১৭ জন। মাদ্রাসা শিক্ষা বোর্ডের আলিম পরীক্ষায় এক লাখ ১৩ হাজার ১৪৪ জন এবং কারিগরিতে এক লাখ ৪৮ হাজার ৫০৩ জন অংশ নেয়। বিদেশের ৮টি কেন্দ্রে মোট পরীক্ষার্থী ছিল ৪০৬ জন। এর মধ্যে জেদ্দা ১১৪, রিয়াদ ৭৪, ত্রিপলী ২, দোহা ৭৯, আবুধাবি ৩৪, দুবাই ২৬, বাহরাইন ৫৮ ও ওমানের সাহামে ছিল ১৯ জন। এবারও ঘরে বসেই মোবাইলে ফোনে এবং ওয়েবসাইট থেকে ফলাফল জানা যাবে। শিক্ষা বোর্ড থেকে ফল প্রকাশ হওয়ার পর এসএমএসের মাধ্যমে জানা যাবে। প্রতি এসএমএস’র জন্য ২ টাকা ৬৭ পয়সা খরচ হবে।

এসএমএসে সাধারণ শিক্ষা বোর্ডের ফল পেতে HSC<>বোর্ড<>রোল<>সাল লিখে ১৬২২২ নম্বরে পাঠিয়ে দিতে হবে।

উদাহরণ: HSC DHA 123456 2022 টাইপ করে এসএমএস পাঠিয়ে দিন ১৬২২২ নম্বরে। এসএমএস পাঠালেই ফল পাওয়া যাবে। মাদ্রাসা বোর্ডের শিক্ষার্থীদের জন্য HSC<>MAD<>রোল<>সাল লিখে পাঠিয়ে হবে ১৬২২২ নম্বরে।

টেকনিক্যাল শিক্ষা বোর্ডের জন্য HSC<>TEC<>রোল<> সাল লিখে পাঠিয়ে দিতে ১৬২২২ নম্বরে। আর অনলাইনে ফল পাওয়া যাবে http://www.educationboardresults.gov.bd/ ওয়েবসাইটে। আজ বেলা ১১টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে শিক্ষামন্ত্রী দীপু মনি ভার্চুয়াল মাধ্যমে ফলাফলের পরিসংখ্যান তুলে দেবেন। এরপর থেকেই ফল পাওয়া যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফলাফল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ