Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

মাথার দাম ১ কোটি ডলার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২২, ১১:৩৬ এএম

গত বছর কাবুল বিমানবন্দরে বিস্ফোরণের ঘটনার অন্যতম প্রধান অভিযুক্ত আইএস-খোরাসানের জঙ্গি নেতা সানাউল্লা গফরির সন্ধান বা তার সম্পর্কে তথ্য দিতে পারলে মিলবে এক কোটি ডলার (বাংলাদেশী মুদ্রায় প্রায় ৮৬ কোটি টাকা) পর্যন্ত পুরস্কার।

সোমবার এই তথ্য জানিয়েছে আমেরিকার ডিপার্টমেন্ট অব রিওয়ার্ডস অব জাস্টিস। ২০২১ সালের ওই বিস্ফোরণে প্রাণ হারান কম পক্ষে ১৮৫ জন। তাদের মধ্যে ১৩ জন ছিলেন আমেরিকান সৈনিক। তালিবানের আফগানিস্তান দখলের সেই সময় যখন কাবুল বিমানবন্দরে কাতারে কাতারে মানুষ দেশ ছেড়ে চলে যাওয়ার জন্য আকুল... সেই সময়ের ওই বিস্ফোরণ ভিত নড়িয়ে দিয়েছিল আমেরিকান সেনার।

শুক্রবার আমেরিকার সামরিক দফতর জানিয়েছে, সম্ভবত আইএস-খোরাসানের জঙ্গি নেতা সানাউল্লা ওই বিস্ফোরণের জন্যে দায়ী। আমেরিকার দাবি, সানাউল্লার অপর নাম শাহাব-আল-মুহাজির। সম্ভবত ১৯৯৪ সালে তার জন্ম। ২০২০ সালের জুনে তাকে নিযু্ক্ত করে আইএস-খোরাসান। তার পর থেকে সংগঠনটির একাধিক বড় ‘অপারেশন’-এর দায়িত্বে ছিল সানাউল্লা।

রিওয়ার্ডস অব জাস্টিস দফতরের ওই বিবৃতিতে উল্লেখ রয়েছে, আফগানিস্তানের সমস্ত জঙ্গি আক্রমণের পরিকল্পনা করা ও তার জন্য অর্থ জোগাড় করত সানাউল্লাই। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ