Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

পাঁচ মাসে সর্বোচ্চ মৃত্যু

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০১ এএম

দেশে একদিনে করোনায় মৃত্যুর সংখ্যা আরও বেড়েছে। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৪৩ জন। যা কিনা চলতি বছরে এখন পর্যন্ত এবং গত ৫ মাসের মধ্যে সর্বোচ্চ মৃত্যু। এর আগে গত বছরের ১৯ সেপ্টেম্বর একদিনে ৪৩ জনের মৃত্যু হয়েছিল। গতকাল মঙ্গলবার স্বাস্থ্য অধিদফতরের করোনা পরিস্থিতি সংক্রান্ত নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

স্বাস্থ্য অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় ৪৩ জনকে নিয়ে দেশে করোনা আক্রান্ত হয়ে এ পর্যন্ত মোট মারা গেছেন ২৮ হাজার ৬৭০ জন। একই সময়ে নতুন করে শনাক্ত হয়েছেন ৮ হাজার ৩৫৪ জন। তাদের নিয়ে দেশে সরকারি হিসাবে এখন পর্যন্ত মোট শনাক্ত হলেন ১৮ লাখ ৭৯ হাজার ২৫৫ জন। এসময় করোনা আক্রান্ত হয়ে সুস্থ হয়েছেন ১০ হাজার ৮০০ জন। তাদের নিয়ে এখন পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৬ লাখ ২২ হাজার ৮৫৭ জন।
স্বাস্থ্য অধিদফতর আরও জানায়, গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ৪১ হাজার ৮৭৯টি, আর নমুনা পরীক্ষা হয়েছে ৪১ হাজার ৬৯৮টি। দেশে এ পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা হয়েছে এক কোটি ২৮ লাখ ১২ হাজার ৫৭৮টি। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৮৬ লাখ ৫২ হাজার ২৯৫টি, আর বেসরকারি ব্যবস্থাপনায় ৪১ লাখ ৬০ হাজার ২৮৩টি।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় রোগী শনাক্তের হার ২০ দশমিক ৩ শতাংশ, আর এখন পর্যন্ত ১৪ দশমিক ৬৭ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৬ দশমিক ৩৬ শতাংশ, আর মৃত্যুর হার ১ দশমিক ৫৩ শতাংশ।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৪৩ জনের মধ্যে পুরুষ ২৬ জন ও নারী ১৭ জন। তাদের নিয়ে দেশে করোনা আক্রান্ত হয়ে এ পর্যন্ত মোট পুরুষ মারা গেছেন ১৮ হাজার ৩০৪ জন, আর নারী ১০ হাজার ৩৬৬ জন। এই ৪৩ জনের মধ্যে ১১ জন মারা গেছেন ৭১ থেকে ৮০ বছর বয়সের মধ্যে, এরপরই রয়েছে ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১০ জন। বাকিদের মধ্যে ৫১ থেকে ৬০ বছরের আছেন ৮ জন, ৮১ থেকে ৯০ বছরের আছেন ৫ জন, ৪১ থেকে ৫০ বছরের আছেন ৪ জন, ২১ থেকে ৩০ বছরের আছেন ৩ জন, আর শূন্য থেকে ১০ ও ৯১ থেকে ১০০ বছরের মধ্যে আছেন একজন করে।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী, ৪৩ জনের মধ্যে ঢাকা বিভাগেরই মারা গেছেন ১৫ জন। বাকিদের মধ্যে খুলনা বিভাগের ১৩ জন আর চট্টগ্রাম বিভাগের ১১ জন। এর বাইরে রাজশাহী বিভাগের দুই জন, আর রংপুর ও ময়মনসিংহ বিভাগের আছেন একজন করে। এছাড়া ৪৩ জনের মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছেন ৩৫ জন, বেসরকারি হাসপাতালে সাত জন। বাকি একজনের মৃত্যু হয়েছে বাড়িতে চিকিৎসাধীন অবস্থায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মৃত্যু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ