Inqilab Logo

বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ডেল্টায় ৭০ শতাংশ কার্যকর স্পুটনিক লাইট ভ্যাকসিন জরুরী ব্যবহারের অনুমোদন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০২২, ১০:৫৪ পিএম

রাশিয়ার গামালেয়া সেন্টার থেকে তৈরি করা স্পুটনিক লাইট একটি মানব এডিনোভাইরাস ভেক্টর প্ল্যাটফর্মের ভ্যাকসিন। গত বছরের অক্টোবরে ভারতের হেটেরো বায়োফার্মা লিমিটেডের তৈরি স্পুটনিক লাইট রপ্তানির অনুমোদন দেয় সরকার। ভ্যাকসিনের বিশেষজ্ঞ প্যানেল ড্রাগ নিয়ন্ত্রককে রাশিয়ার স্পুটনিক লাইট সিঙ্গেল-ডোজ ভ্যাকসিন জরুরি ব্যবহারের অনুমোদন দেয়ার জন্য সুপারিশ করেছে বলে সূত্র জানিয়েছে। -ইন্ডিয়ান এক্সপ্রেস

স্পুটনিক হল রাশিয়ান স্পুটনিক ভি ভ্যাকসিনের কম্পোনেন্ট-১ এর মতো, যা ভারতের টিকাদান অভিযানের ক্ষেত্রে ব্যবহৃত হয়েছে। প্রাপ্তবয়স্কদের টিকা দেয়ার সময় ভারত প্রায় ১২ লক্ষ ডোজ স্পুটনিক ভি দিয়েছে। সংস্থাটি এর আগে বলেছিল যে, একক শট ভ্যাকসিন ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণের বিরুদ্ধে ৭০ শতাংশ কার্যকারিতা প্রদর্শন করেছে।

গামলেয়া সেন্টারের একটি প্রাথমিক গবেষণায় দেখা গেছে, স্পুটনিক লাইট ওমিক্রনের বিরুদ্ধে ভাইরাস নিরপেক্ষ করার কার্যকলাপকে উল্লেখযোগ্যভাবে বাড়িয়ে দেয়। সেটার উপর ভিত্তি করে ২ থেকে ৩ মাস পরে ১০০ শতাংশ ব্যক্তিকে স্পুটনিক লাইট দিয়ে পুনঃভ্যাকসিন করা হয়েছিল এবং এই বৈকল্পিকটির বিরুদ্ধে নিরপেক্ষ অ্যান্টিবডি তৈরি করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অনুমোদন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ