Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বুরো বাংলাদেশের ১৫০ কোটি টাকার বন্ড অনুমোদন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০২৩, ৫:৫৫ পিএম

এনজিও প্রতিষ্ঠান বুরো বাংলাদেশকে বন্ড ছেড়ে পুঁজিবাজার থেকে ১৫০ কোটি টাকা উত্তোলনের অনুমোদন দিয়েছে নিয়ন্ত্রণ সংস্থা। বুধবার (২৫ জানুয়ারি) নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশন সভায় নন-কনর্ভাটেবল জিরো কুপন বন্ড অনুমোদন দেওয়া হয়। বিএসইসি’র চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াত-উল-ইসলামের সভাপতিত্বে এই কমিশন সভা অনুষ্ঠিত হয়।

কমিশন সভা শেষে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম সাংবাদিকদের জানান, বুরো বাংলাদেশের দুই বছর মেয়াদি ১৫০ কোটি টাকার বন্ড অনুমোদন দিয়েছে কমিশন। বন্ডটি অরূপান্তরযোগ্য, অনিরাপদ, পূর্ণ অবসায়নযোগ্য এবং সাসটেইনেবল ফাইন্যান্স জিরো কুপন বন্ড।

আর্থিক প্রতিষ্ঠান, ইনস্যুরেন্স কোম্পানি, কর্পোরেট ও উচ্চ সম্পদশালী একক বিনিয়োগকারীদের কাছে প্রাইভেট প্লেসমেন্টে ৮ শতাংশ ডিসকাউন্ট রেটে বন্ডটি ইস্যু করা হবে। বন্ডের প্রতি ইউনিটের অভিহিত মূল্য ১০ লাখ টাকা এবং প্রতি লটের অভিহিত মূল্য ৪০ লাখ টাকা। এ বন্ড ইস্যুর মাধ্যমে অর্থ উত্তোলন করে প্রতিষ্ঠানটির পরিবেশগত, সামাজিক এবং প্রশাসনিক সুবিধা যুক্ত, নতুন ও চলমান প্রকল্পে বিনিয়োগের মাধ্যমেক্ষুদ্র ঋণ/এসএমই পোর্টফোলিও সম্প্রসারণে ঋণ প্রদানের জন্য ব্যবহার করবে।

বন্ডটির ট্রাস্টি হিসেবে দায়িত্ব পালন করবে সেনা কল্যাণ ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড। আর অ্যারেঞ্জার হিসেবে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক কাজ করছে। বন্ডটি অল্টারনেটিভ ট্রেডিং বোর্ডে অন্তর্ভুক্ত হওয়ার শর্ত দেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অনুমোদন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ