Inqilab Logo

বৃহস্পতিবার ২৬ সেপ্টেম্বর ২০২৪, ১১ আশ্বিন ১৪৩১, ২২ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মৃত্যু ও শনাক্তের হার কমেছে

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৮ এএম

দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে গত ২৪ ঘণ্টায় আরও ৩৩ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে ১১ হাজার ৫৯৬ জনের শরীরে। এই সময়ে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ২৫ দশমিক ৮৬ শতাংশ। করোনা সংক্রমণের এই তিন সূচকই আগের দিনের তুলনায় কম। গতকাল বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদফতরের উপপরিচালক এবং কোভিড ইউনিটের প্রধান ডা. মো. জাকির হোসেন খান স্বাক্ষরিত করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এর একদিন আগে ৩৬ জনের মৃত্যু, ১২ হাজার ১৯৩ জনের শরীরে করোনা শনাক্ত ও এর বিপরীতে শনাক্তের হার ছিল ২৭ দশমিক ৪৩ শতাংশের তথ্য দিয়েছিল অধিদফতর।

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৬৮টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫৫টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬৫৬টি। এসব ল্যাবে পরীক্ষার জন্য দেশের বিভিন্ন বুথ থেকে গত ২৪ ঘণ্টায় ৪৪ হাজার ৮৫৮টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। আর নমুনা পরীক্ষা করা হয়েছে ৪৪ হাজার ৮৪৩টি। এ নিয়ে দেশে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হলো ১ কোটি ২৬ লাখ ১৩ হাজার ৬৯টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৮৫ লাখ ৪৫ হাজার ৪১২টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৪০ লাখ ৬৬ হাজার ৬৫৭টি। এর একদিন আগে ১২ হাজার ১৯৩ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছিল। সে হিসেবে এই সংখ্যা কমে হয়েছে ১১ হাজার ৫৯৬। এ নিয়ে দেশে ১৮ লাখ ৩৫ হাজার ৭৭৬ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হলো।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় আগের দিনের তুলনায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হারও কমেছে। আগের দিন এই হার ছিল ২৭ দশমিক ৪৩ শতাংশ। গত ২৪ ঘণ্টায় তা কমে হয়েছে ২৫ দশমিক ৮৬ শতাংশ। মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৪ দশমিক ৫৫ শতাংশ।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় করোনা রোগীদের মধ্যে সুস্থ হওয়ার রোগীর সংখ্যা বেড়েছে। আগের দিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ৪ হাজার ২০৩ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৫ হাজার ৯৫৫ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্তদের মধ্যে ১৫ লাখ ৮১ হাজার ৯২ জন সুস্থ হয়ে উঠলেন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৬ দশমিক ১৩ শতাংশ।

অধিদফতরের তথ্যানুযায়ী, আগের দিন করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে ৩৬ জনের মৃত্যু হয়েছিল। গত ২৪ ঘণ্টায় এই সংক্রমণ নিয়ে মারা গেছেন ৩৩ জন। এ নিয়ে দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মোট মৃত্যু হলো ২৮ হাজার ৪৯৪ জনের। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৫৫ শতাংশ। এছাড়া গত ২৪ ঘণ্টায়ঢ মারা যাওয়া ৩৩ জনের মধ্যে ২২ জন পুরুষ, বাকি ১১ জন নারী। তাদের মধ্যে ২৫ জন সরকারি ও পাঁচ জন বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। এক জন মারা গেছেন বাসায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মৃত্যু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ