Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসরায়েলি প্রেসিডেন্টের সফরের মধ্যেই আমিরাতে ফের ক্ষেপণাস্ত্র হামলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০২২, ২:১০ পিএম

সংযুক্ত আরব আমিরাতে সফর করছেন ইসরায়েলি প্রেসিডেন্ট ইসাক হেরজগ। এর মধ্যেই ইয়েমেন থেকে আমিরাতে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে। তবে লক্ষ্যবস্তুতে আঘাত হানার আগেই ওই ক্ষেপণাস্ত্রটি প্রতিহত করা সম্ভব হয়েছে বলে জানানো হয়। প্রথমবারের মতো ইসরায়েলের কোনো প্রেসিডেন্ট উপসাগরীয় দেশটিতে সফর করছেন। খবর আল জাজিরার।

আমিরাতের প্রতিরক্ষা মন্ত্রণালয় সোমবার জানিয়েছে যে, ওই ক্ষেপণাস্ত্রটি প্রতিহত করা হয়েছে এবং ধ্বংস হয়ে গেছে। ওই ক্ষেপণাস্ত্রের ধ্বংসাবশেষ একটি জনমানবহীন এলাকায় পড়েছে।
তবে আরব আমিরাতের রাজধানী আবু ধাবিতে অথবা মধ্যপ্রাচ্যের বাণিজ্যিক কেন্দ্র হিসেবে পরিচিত দুবাই শহর লক্ষ্য করে ওই হামলা চালানো হয়েছে কিনা সে বিষয়টি নিশ্চিত নয়।
আমিরাতের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ জানিয়েছে, ওই হামলা প্রতিহত করার পর উপসাগরীয় দেশগুলোর বিমান ট্রাফিক স্বাভাবিক আছে। বিমানের সব ফ্লাইট চলছে।
এর আগে গত ১৭ জানুয়ারি আবু ধাবিতে ক্ষেপণাস্ত্র হামলায় তিনজন নিহত হয়। এর এক সপ্তাহ পরেই আরও একটি ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়।
নিরাপত্তা এবং দ্বিপাক্ষিক সম্পর্কের বিষয়ে আমিরাতের ডি ফ্যাক্টো শাসক শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের সঙ্গে হেরজগের আলোচনার মধ্যেই সোমবার হামলা চালানো হয়।
এক ইসরায়েলি কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, গতকাল রাতে আবু ধাবিতে অবস্থান করেছেন হেরজগ। হুথিদের হামলার পরেও তিনি আমিরাতে সফর চালিয়ে যাবেন। রোববার প্রথমবারের মতো রাষ্ট্রীয় সফরে আমিরাতে পা রাখেন তিনি।
এর আগে ইসরায়েলি প্রথম প্রধানমন্ত্রী হিসেবে আমিরাতে সফর করেন নাফতালি বেনেট। তার ওই সফরের এক মাসের বেশি সময় পর ইসরায়েলের প্রেসিডেন্টের এই সফরের খবর সামনে এলো। ২০২০ সালের সেপ্টেম্বরে দুদেশের মধ্যে সম্পর্ক স্বাভাবিকের চুক্তি হয়। তারপর থেকেই দুদেশের মধ্যে সম্পর্ক উন্নয়নে নানা ধরনের পদক্ষেপ নিতে দেখা গেছে। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আমিরাত

২৯ সেপ্টেম্বর, ২০২২
১৫ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ