Inqilab Logo

বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবন ১৪৩১, ১০ মুহাররম ১৪৪৬ হিজরী

তিন দশক পর মঙ্গলবার সউদী যাচ্ছেন থাই প্রধানমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০২২, ১১:২৬ এএম

তিন দশকের বরফ গলাতে মঙ্গলবার সউদী আরব সফরে যাচ্ছেন থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রায়ুথ চান ওচা। সউদী পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। সোমবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

প্রায় তিন দশক আগে এক থাই নাগরিক সউদী রাজপরিবারের বিপুল পরিমাণ গহনা চুরি করার ঘটনায় দুই দেশের মধ্যে তীব্র কূটনৈতিক বিরোধ দেখা দেয়। সেই ঘটনার পর এই প্রথমবারের মতো উচ্চপর্যায়ের বৈঠকে বসছে দুই দেশ।

১৯৮৯ সালে সস্ত্রীক তিন মাসের ছুটিতে গিয়েছিলেন তৎকালীন সউদী যুবরাজ ফয়সাল। এই সুযোগে তাদের সোনা-রুপা-হীরার বিশাল সম্ভার নিয়ে পালিয়ে যায় প্রাসাদের বিশ্বস্ত কর্মচারী থাই নাগরিক ক্রিয়াংক্রাই তেচামং। এসব অলংকারের দাম ছিল প্রায় ২০ মিলিয়ন ডলার। ইতিহাসে এ ঘটনা ‘ব্লু ডায়মন্ড অ্যাফেয়ার’ নামে পরিচিতি পায়। ওই ঘটনার এক বছরের মাথায় থাইল্যান্ডে তিন সউদী কূটনীতিক একই রাতে পৃথকভাবে হত্যাকাণ্ডের শিকার হন। এর এক মাসের মাথায় দেশটিতে আরও এক সউদী ব্যবসায়ী ‘নিখোঁজ’ হন।

এসব ঘটনায় দুই দেশের সম্পর্কের ব্যাপক অবনতি ঘটলে থাইল্যান্ডের অর্থনীতিতে এর বিরূপ প্রভাব পড়তে শুরু করে। দ্বিপাক্ষিক বাণিজ্যে নেতিবাচক প্রভাব ছাড়াও বিলিয়ন ডলারের পর্যটন রাজস্ব হারায় দেশটি। সউদী আরবে চাকরি হারায় কয়েক হাজার থাই অভিবাসী শ্রমিক। একপর্যায়ে রিয়াদের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক পর্যায়ে নিয়ে আসতে আগ্রহী হয়ে ওঠে থাই কর্তৃপক্ষ। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: থাইল্যান্ড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ