Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আটলান্টিকে টহলরত ব্রিটিশ যুদ্ধজাহাজের সঙ্গে রুশ সাবমেরিনের সংঘর্ষ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০২২, ৩:০৩ পিএম

উত্তর আটলান্টিকে টহলরত ব্রিটিশ রয়্যাল নেভির একটি যুদ্ধজাহাজের সঙ্গে রাশিয়ার এক সাবমেরিনের সংঘর্ষ হয়েছে। ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে বলে জানিয়েছে সংবাদমাধ্যম সিএনএন।

জানা গেছে, সাবমেরেনটি যখন এইচএমএস নর্থম্বারল্যান্ড যুদ্ধজাহাজে আঘাত করে তখন সেটিকে ট্র্যাক করা হয়। সে সময় সাবমেরেনটির পেছনে একটি ভাঙা টুকরো ভাসতে দেখা যায়। তবে সংঘর্ষটি ইচ্ছাকৃত ছিল এমন সম্ভাবনা কম বলে জানিয়েছে যুক্তরাজ্যের এক প্রতিরক্ষা সূত্র।
এ ঘটনায় রুশ সাবমেরিনটির কী ক্ষতি হয়েছে তা স্পষ্ট নয়। তবে ব্রিটিশ যুদ্ধজাহাজটির ক্ষতিগ্রস্ত অংশ মেরামতের জন্য সেটিকে স্কটল্যান্ডের বন্দরে ফিরিয়ে নেয়া হয়।
জানা গেছে, এক বছরেরও বেশি আগে উত্তর আটলান্টিকে টহলরত ব্রিটিশ নৌ যুদ্ধজাহাজ একটি রুশ সাবমেরিনকে চিহ্নিত করার পর ওই সংঘর্ষ ঘটে।
বৃহস্পতিবার ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন মুখপাত্র এক বিবৃতিতে বলেন, ২০২০ সালের শেষের দিকে এইচএমএস নর্থম্বারল্যান্ড ওই রুশ সাবমেরিনটিকে ট্র্যাক করে।
বিবৃতিতে বলা হয়েছে, ব্রিটেনের প্রতিরক্ষা নিশ্চিত করার জন্য রয়্যাল নেভি নিয়মিতভাবে বিদেশি জাহাজ ও সাবমেরিনগুলোকে ট্র্যাক করে।
প্রসঙ্গত, ব্রিটিশ রয়্যাল নেভির যুদ্ধজাহাজগুলো উত্তর আটলান্টিকে নিয়মিত টহল দেয়। সম্প্রতি ওই অঞ্চলে রাশিয়ান সাবমেরিনের গতিবিধি বেড়েছে। সূত্র: সিএনএন

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রুশ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ