Inqilab Logo

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

রুশ জাহাজে এসেছে রূপপুর পারমাণবিক কেন্দ্রের সরঞ্জাম

মোংলা বন্দরে মালামাল খালাসের কাজ চলছে পুরোদমে

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

মোংলাবন্দরে তিনটি জাহাজে আসা দু’টি মেগা প্রকল্পের মালামাল খালাসের কাজ চলছে। এর মধ্যে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার বাইরে থাকা রাশিয়ান একটি জাহাজে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের সরঞ্জামাদি এসেছে বলে জানিয়েছেন বন্দরের সচিব কালাচাঁদ সিংহ। তিনি জানান, বঙ্গবন্ধু রেলওয়ে সেতু ও রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের মেশিনারিজ ও মালামাল নিয়ে গত রোববার সকালে ও দুপুরে মোংলা বন্দরে পৌঁছে তিনটি বিদেশি জাহাজ। সকালে বঙ্গবন্ধু রেলওয়ে সেতুর ৩ হাজার ৩৫২ দশমিক ৩৮৯ মেট্রিকটন স্টীল পাইপ নিয়ে বন্দরের ৭ নম্বর জেটিতে নোঙর করে পানামার পতাকাবাহী ‘এমভি কুই ইয়া শান’ জাহাজ। একই সময়ে রুপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের ৪ হাজার ৭১৬ দশমিক ২৬ মেট্রিক টন মেশিনারিজ নিয়ে বন্দরের ৮ নম্বর জেটিতে নোঙর করে পানামার পতাকাবাহী জাহাজ ‘লিবার্টি হারভেস্ট’। দুপুরে রূপপুর বিদ্যুৎ কেন্দ্রের ৩ হাজার ৬৩৩ মেট্রিকটন মেশিনারি পণ্য নিয়ে রুশ পতাকাবাহী ‘এমভি কামিল্লা‘ নামে আরও একটি বন্দরে নোঙর করে। এ জাহাজটি যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার আওতায় নেই।

বন্দরের উপসচিব মোহাম্মদ মাকরুজ্জামান গতকাল সোমবার বিকালে জানান, বঙ্গবন্ধু সেতুর মালামাল খালাসের কাজ আজ মঙ্গলবার দুপুরের মধ্যে শেষ হবে বলে আশা করা হচ্ছে। এছাড়া রূপপুর পরমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মালামাল খালাস হতে আরও দু’দিন সময় লাগবে। এরপর জাহাজগুলো বন্দর ছেড়ে যাবে। রাতদিন পণ্য খালাসের কাজ চলছে।

এমভি কুই ইয়া শান নামের বিদেশি জাহাজের শিপিং এজেন্ট হক অ্যান্ড সন্সের খুলনা অফিসের কর্মকর্তা মো. শওকত আলী বলেন, ২৩৮ প্যাকেজে ৩ হাজার ৩৫২ মেট্রিকটন পণ্য নিয়ে জাহাজটি বন্দর জেটিতে নোঙর করে। জাহাজে আসা পণ্যগুলো খালাসের প্রক্রিয়া চলছে।

রূপপুর বিদ্যুৎ কেন্দ্রের মেশিনারি পণ্য নিয়ে আসা বিদেশি জাহাজ ‘লিবার্টি হারভেস্ট’ এর শিপিং এজেন্ট ইন্টারপোর্টের পরিচালক মো. শাহীন ইকবাল বলেন, রুপপুর বিদ্যুৎ কেন্দ্রের মালামাল ৮ নম্বর জেটিতে নোঙর করেছে। তিন থেকে চার দিনের মধ্যে এসব পণ্য পুরোপুরি খালাস করা সম্ভব হবে। খালাস শেষে সড়ক ও নৌ পথে পাবানার ঈশ্বরদীতে নির্মাণাধীন রূপপুর বিদ্যুৎ কেন্দ্রে পৌঁছে দেওয়া হবে।

রুশ পতাকাবাহী ‘এমভি কামিল্লা’র স্থানীয় শিপিং এজেন্ট কনভেয়ার শিপিং লাইন্সের ম্যানেজার অপারেশন সাধন কুমার চক্রবর্তী বলেন, এই জাহাজে ৩ হাজার ৬৩৩ মেট্রিক টন পণ্য আনা হয়েছে । খালাস শেষে এসব পণ্য রুপপুর বিদ্যুৎ কেন্দ্রে স্থল ও নৌ পথে পৌঁছে দেওয়া হবে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা বলেন, দেশের নির্মাণাধীন প্রায় সব মেগা প্রকল্পের মালামাল মোংলা বন্দর দিয়ে খালাস হচ্ছে। বন্দরের প্রতি আমদানি রফতানিকারকদের আস্থা এখন অনেক বেড়েছে। সফলতার সাথে বন্দরটি পণ্য হ্যান্ডলিং করছে।



 

Show all comments
  • Khandoker Jalal Ahmad ২৪ জানুয়ারি, ২০২৩, ৮:৫২ এএম says : 0
    ভারত তো কথা রাখলো না ।
    Total Reply(0) Reply
  • Jobayer Huq Sumon ২৪ জানুয়ারি, ২০২৩, ৮:৫১ এএম says : 0
    চীন বাংলাদেশের প্রকৃত বন্ধু, আবারও তা প্রমাণিত।
    Total Reply(0) Reply
  • Amit Hasan ২৪ জানুয়ারি, ২০২৩, ৮:৫১ এএম says : 0
    আমেরিকা রাশিয়ার তেলে নিষিধাজ্ঞা দেওয়ার পরেও ভারত রাশিয়া থেকে তেল আমদানি করল অথচ নিষেধাজ্ঞা জাহাজের মালামাল তারা খালাস করতে পারলনা তারপরেওকি বাংলাদেশের মাথায় ডুকবেনাযে আমেরিকা এবং ভারত নিজেদের স্বার্থ ছাড়া এক পাও আগায়না
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ