Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

চীনকে দিতে তাইওয়ানের সাবেক দূতাবাস দখলে নিয়েছে নিকারাগুয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০২১, ১২:০১ এএম

‘আমরা চীনের সঙ্গে আছি’-একথা বলে নিকারাগুয়ান সরকার তাইওয়ানের প্রাক্তন দূতাবাস এবং ক‚টনৈতিক অফিস জব্দ করেছে। প্রেসিডেন্ট ড্যানিয়েল ওর্তেগার সরকার এই মাসে তাইওয়ানের সাথে সম্পর্ক ছিন্ন করে বলেছে যে, তারা শুধুমাত্র মূল ভ‚খন্ডের সরকারকে স্বীকৃতি দেবে।
তাইওয়ানের ক‚টনীতিকরা চলে যাবার আগে মানাগুয়ার রোমান ক্যাথলিক আর্চডায়োসিসে সম্পত্তি দান করার চেষ্টা করেছিলেন। তবে ওর্তেগার সরকার রোববার বিলম্বে বলেছে যে, এ জাতীয় যে কোনো অনুদান অবৈধ হবে এবং আশেপাশের এলাকাসহ মানাগুয়ার ভবনটি চীনের সম্পত্তি।
অ্যাটর্নি জেনারেলের কার্যালয় একটি বিবৃতিতে বলেছে যে, অনুদানের প্রচেষ্টা ছিল ‘যা তাদের নয় তা নেওয়ার জন্য একটি কৌশল এবং সাবটারফিউজ’।
তাইওয়ানের বৈদেশিক সম্পর্ক মন্ত্রণালয় ‘ওর্তেগা প্রশাসনের গুরুতর বেআইনি পদক্ষেপের’ নিন্দা করে বলেছে যে, নিকারাগুয়ান সরকার তাইওয়ানের ক‚টনীতিকদের দেশ থেকে বেরিয়ে যাওয়ার জন্য মাত্র দুই সপ্তাহ সময় দিয়ে স্ট্যান্ডার্ড পদ্ধতি লঙ্ঘন করেছে।
এতে বলা হয়েছে, তাইওয়ান ‘নিকারাগুয়ান ক্যাথলিক গির্জার কাছে তার সম্পত্তি প্রতীকীভাবে বিক্রির নিকারাগুয়ান সরকারের নির্বিচারে বাধারও নিন্দা করে’।
মানাগুয়ার আর্চডিওসিসের ভিকার কার্লোস আভিলেস লা প্রেনসা সংবাদপত্রকে বলেছেন যে, তাইওয়ানের একজন ক‚টনীতিক চার্চকে সম্পত্তির প্রস্তাব দিয়েছিলেন, ‘আমি তাকে বলেছিলাম যে, কোনো সমস্যা নেই, তবে স্থানান্তরটি এখনও আইনি প্রক্রিয়ার মধ্যে রয়েছে’।
মধ্য আমেরিকার দেশটি ডিসেম্বরের শুরুতে বলেছিল যে, তারা আনুষ্ঠানিকভাবে শুধুমাত্র চীনকে স্বীকৃতি দেবে, যারা স্ব-শাসিত তাইওয়ানকে তার ভূখন্ডের অংশ হিসাবে দাবি করে।
নিকারাগুয়ান সরকার নীতির পরিবর্তন ঘোষণা করে একটি বিবৃতিতে বলেছে ‘চীন একক ভূখন্ড’। ‘গণপ্রজাতন্ত্রী চীন হল একমাত্র বৈধ সরকার যা সমস্ত চীনের প্রতিনিধিত্ব করে এবং তাইওয়ান হল চীনা ভূখন্ডের একটি অবিচ্ছেদ্য অংশ’।
এই পদক্ষেপটি আন্তর্জাতিক মঞ্চে তাইওয়ানের ক‚টনৈতিক বিচ্ছিন্নতা বৃদ্ধি করেছে, এমনকি দ্বীপটি লিথুয়ানিয়া এবং সেøাভাকিয়ার মতো দেশগুলোর সাথে সরকারি বিনিময় বাড়িয়েছে, যারা আনুষ্ঠানিকভাবে তাইওয়ানকে একটি দেশ হিসাবে স্বীকৃতি দেয় না। এখন তাইওয়ানের মাত্র ১৪টি আনুষ্ঠানিক ক‚টনৈতিক মিত্র অবশিষ্ট রয়েছে। সূত্র : ইন্ডিপেন্ডেন্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ