Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সূচক বাড়লেও কমেছে লেনদেন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০২১, ১২:০৩ এএম

টানা দরপতনের পর সোমবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচক কিছুটা বেড়েছে। সেই সঙ্গে লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। তবে দুই বাজারেই কমেছে লেনদেনের পরিমাণ। এরআগে গত সপ্তাহে লেনদেন হওয়া পাঁচ কার্যদিবসের মধ্যে তিন কার্যদিবসেই শেয়ারবাজারে দরপতন হয়। এতে এক সপ্তাহে ডিএসইর প্রধান মূল্যসূচক কমে ১৬৫ পয়েন্ট। আর বাজার মূলধন কমে ১২ হাজার ৩৩২ কোটি টাকা। আগের সপ্তাহের ধারাবাহিকতায় চলতি সপ্তাহের প্রথম কার্যদিবসেও শেয়ারবাজারে বড় দরপতন হয়।
এ পরিস্থিতিতে গতকাল শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। প্রথম ঘণ্টার লেনদেনে ডিএসইর প্রধান মূল্যসূচক ৫০ পয়েন্টের ওপরে বেড়ে যায়। এতে দিন শেষে শেয়ারবাজারে বড় উত্থান হবে এমনটাই প্রত্যাশা করছিলেন বিনিয়োগকারীরা। তবে শেষদিকে বেশকিছু প্রতিষ্ঠানের শেয়ারের দাম কমে যায়। এতে সূচকের বড় উত্থান আটকে যায়।
বাজার সংশ্লিষ্টরা বলছেন, অব্যাহত দরপতন রোধে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির শেয়ার লেনদেনে মার্জিন ঋণ সুবিধার ক্ষেত্র আরও বাড়িয়েছে কমিশন। এই ইস্যুতে তিনদিন পর সূচকের বড় উত্থান হয়েছে। তারা বলেন, এখন থেকে ‘জেড’ ছাড়া শেয়ারের অন্য কোনো ক্যাটাগরি পরিবর্তনের ক্ষেত্রে প্রথম দিন থেকেই মার্জিন ঋণ সুবিধা পাওয়া যাবে। আগে ক্যাটাগরি পরিবর্তনের ক্ষেত্রে মার্জিন ঋণ সুবিধা পেতে ৩০ কার্যদিবস পর্যন্ত অপেক্ষা করতে হতো।
ডিএসইর তথ্য অনুযায়ী, বাজারে ৩৭৬টি প্রতিষ্ঠানের ১৬ কোটি ৩৭ লাখ ২৯ হাজার ৫২০টি শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ১৯৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ১৪২টির, আর অপরিবর্তিত রয়েছে ৪০টির।
প্রায় সব কোম্পানির শেয়ারের দাম বাড়ায় ডিএসইর প্রধান সূচক ৩৯ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৬৬৯ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে বেড়েছে ৮ পয়েন্ট, আর ডিএস-৩০ সূচক বেড়েছে ১৬ পয়েন্ট।
সূচক পতনের দিনে ডিএসইতে লেনদেন হয়েছে ৭৪৫ কোটি ১০ লাখ ১৮ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৮৮৫ কোটি ৬১ লাখ ৩৭ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা কমেছে।
লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড। এরপর ছিল বিএসসি, এশিয়া ইনস্যুরেন্স, জেনেক্স ইনফোসেস, বেক্সিমকো ফার্মা, ওয়ান ব্যাংক, বিকন ফার্মা, সোনালী পেপার, আইএফআইসি ব্যাংক এবং এশিয়া প্যাসিফিক ইনস্যুরেন্স লিমিটেড।
দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই ১৬৯ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ৪৩৭ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হওয়া ২৯৯টি প্রতিষ্ঠানের মধ্যে ১৫৮টির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১১০টির, অপরিবর্তিত ছিল ৩১টির। এ বাজারে লেনদেন হয়েছে ৪৩ কোটি ৭১ লাখ ৪০ হাজার ২৮ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৫৮ কোটি ১৮ লাখ ২৭ হাজার ৬৪৯ টাকা।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সূচক

১০ ফেব্রুয়ারি, ২০২৩
৯ ফেব্রুয়ারি, ২০২৩
২৬ জানুয়ারি, ২০২৩
৩ অক্টোবর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৯ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
৯ সেপ্টেম্বর, ২০২২
২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ