Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

১০০ ট্রিলিয়ন ছাড়াবে বিশ্ব অর্থনীতি শীর্ষে থাকবে চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০২১, ১২:০০ এএম

২০২২ সালে প্রথমবারের মতো বিশ্ব অর্থনীতি ডলারে একশ ট্রিলিয়ন ছাড়িয়ে যাবে, এমন পূর্বাভাস দিয়েছে ব্রিটিশ কনসালটেন্সি ফার্ম সেন্টার ফর ইকোনমিকস অ্যান্ড বিজনেস রিসার্চ (সিইবিআর)। ২০৩০ সালের মধ্যে বিশ্বের অর্থনীতিতে শীর্ষে থাকবে চীন।

স্থানীয় সময় রোববার সংস্থাটি এক রিপোর্টে জানায়, বিশ্ব অর্থনীতি আগামী বছর প্রথমবারের মতো একশ ট্রিলিয়ন ছাড়িয়ে যাবে এবং শীর্ষে থাকবে চীন। তবে শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রকে কাটাতে একটু সময় লাগবে চীনের। আগামী বছর বৈশ্বিক অর্থনীতিতে ফ্রান্সকে ছাড়িয়ে যাবে ভারত এবং ব্রিটেনকে ২০২৩ সালে। এটি ছয় নম্বর অবস্থান পুনরায় ফিরিয়ে আনবে।

সেব্রের ডেপুটি চেয়ারম্যান ডগলাস ম্যাকউইলিয়ামস বলেছেন, ২০২০ এর দশকের জন্য গুরুত্বপূর্ণ বিষয় হলো কীভাবে বিশ্ব অর্থনীতি মুদ্রাস্ফীতির সঙ্গে মোকাবিলা করে, যা এখন মার্কিন যুক্তরাষ্ট্রে ৬ দশমিক ৮ শতাংশে পৌঁছেছে। তিনি বলেন, নন-ট্রানজেটরি উপাদানগুলোকে নিয়ন্ত্রণে এনে সমন্বয় করতে হবে। তা না হলে ২০২৩ অথবা ২০২৪ সালে মন্দার জন্য নিজেকে প্রস্তুত করতে হবে।

প্রতিবেদনে দেখা গেছে যে, জার্মানি ২০৩৩ সালে অর্থনৈতিক উৎপাদনের দিক থেকে জাপানকে ছাড়িয়ে যাওয়ার পথে রয়েছে। রাশিয়া ২০৩৬ সালের মধ্যে শীর্ষ ১০ অর্থনীতির দেশে পরিণত হতে পারে এবং ইন্দোনেশিয়া ২০৩৪ সালে নবম স্থান অর্জনের পথে রয়েছে। সূত্র : রয়টার্স, ইয়াহু নিউজ।



 

Show all comments
  • গোলাম মোস্তফা ২৭ ডিসেম্বর, ২০২১, ৩:২১ এএম says : 0
    চীন হবে আগামী বিশ্বের সবচেয়ে বড় পরাশক্তি
    Total Reply(0) Reply
  • Hafizur Rahaman ২৭ ডিসেম্বর, ২০২১, ৪:১২ এএম says : 0
    চীনে মহামারি প্রতিরোধ ও নিয়ন্ত্রণে বড় কৌশলগত সাফল্য অর্জিত হয়েছে। চীনে অর্থনীতি পুরুদ্ধারের গতি ও সাফল্য প্রত্যাশার চেয়ে ভাল। চীন বিশ্ব অর্থনীতি পুনরুদ্ধারের দৃঢ় বেসে পরিণত হতে পারে ।
    Total Reply(0) Reply
  • Bidhan Chandra Sanyal ২৭ ডিসেম্বর, ২০২১, ৪:১৩ এএম says : 0
    চীন ছাড়া তো বাকি বিশ্বের অবস্থা তেমন ভালো নয়
    Total Reply(0) Reply
  • Debashis Gope ২৭ ডিসেম্বর, ২০২১, ৪:২৫ এএম says : 0
    চীনে মহামারি প্রতিরোধ ও নিয়ন্ত্রণ আশাব্যঞ্জক ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ