Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

লঞ্চে আগুন লাগার বিষয়ে যা বললেন মালিক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০২১, ৬:৫৭ পিএম | আপডেট : ৮:০০ পিএম, ২৪ ডিসেম্বর, ২০২১

ঝালকাঠির সুগন্ধা নদীতে ঢাকা থেকে বরগুনাগামী এমভি অভিযান-১০ নামক লঞ্চের ইঞ্জিন থেকে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এ ঘটনায় এখন পর্যন্ত ৩৯ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। দগ্ধ হয়েছে শতাধিক মানুষ। বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে অন্তত ৭০ জন ভর্তি হয়েছে। ঝালকাঠি জেলা প্রশাসন বিষয়টি নিশ্চিত করেছে।
এদিকে দুর্ঘটনাকবলিত এমভি অভিযান-১০ লঞ্চের মালিক মো. হামজা জামাল দাবি করেছেন, যাত্রীদের থেকে আগুন লেগেছে। যার সূত্রপাত দোতলা থেকে হয়েছে। এরপর তিনতলায় ছড়িয়ে পড়েছে। যার কারণে প্রাণহানির ঘটনা বেশি হয়েছে।


ইঞ্জিন থেকে আগুন লাগার বিষয় নাকচ করে দিয়ে হাম জামাল বলেছেন, 'মাসখানেক আগে নতুন ইঞ্জিন লাগানো হয়েছে। নতুন ইঞ্জিন লাগানোর পর চারটি ট্রিপ ঢাকা-বরগুনা চলাচল করেছে।' মালিক দাবি করেন, লঞ্চে থাকা অগ্নিনির্বাপক যন্ত্রপাতির মেয়াদ আগামী জানুয়ারি পর্যন্ত আছে। তিনি বলেছেন, অভিযান-১০-এর যাত্রী ধারণক্ষমতা ৯৫০ জন।


বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) দিবাগত রাতে সুগন্ধা নদীর গাবখান ধানসিঁড়ি এলাকায় ঢাকা থেকে বরগুনাগামী লঞ্চটিতে আগুন লাগে। ঝালকাঠি ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের স্টেশন অফিসার শহিদুল ইসলাম গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।


তিনি বলেন, এ ঘটনায় এখন পর্যন্ত ৩৬ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। তাৎক্ষণিকভাবে মৃতদের নাম-পরিচয় জানা যায়নি। ফায়ার সার্ভিসের সদস্যরা উদ্ধার অভিযান চালাচ্ছেন। লঞ্চের যাত্রী সোলাইমান আকন বলেন, ‘হঠাৎ বিকট শব্দে লঞ্চে আগুন ধরে যায়। লঞ্চের পেছনের অংশ থেকে তৃতীয় তলার সামনে পর্যন্ত আগুন ছড়িয়ে পড়ে।’


সাইদুল ইসলাম নামের আরেক যাত্রী জানান, প্রাণ বাঁচাতে অনেকেই লঞ্চ থেকে নদীতে লাফ দেয়। এই লঞ্চে পাঁচ শতাধিক যাত্রী ছিল বলে জানান কেবিন বয় ইয়াসিন। তিনি বলেন, ‘ওপরে থাকা বেশির ভাগ যাত্রী নদীতে লাফ দিয়েছে। যারা ঘুমিয়ে ছিল তারা সবাই মারা গেছে।’


ঝালকাঠির অতিরিক্ত পুলিশ সুপার মইনুল হক জানান, ৯৫ জনের বেশি দগ্ধ যাত্রীকে ঝালকাঠি সদর হাসপাতাল ও বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। বরিশাল মেডিক্যালের সিনিয়র স্টাফ নার্স মিজানুর রহমান জানান, শুক্রবার (২৪ ডিসেম্বর) ভোর ৫টা থেকে সকাল ৮টা পর্যন্ত দগ্ধ আট শিশুসহ ৬৫ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের মধ্যে বেশির ভাগই ঝালকাঠি সদর হাসপাতাল থেকে প্রাথমিক চিকিৎসা নিয়ে এসেছে।



 

Show all comments
  • Tanie Akitar ২৫ ডিসেম্বর, ২০২১, ১২:৩৯ এএম says : 0
    চতুর্দিকে পানি তবুও কোন কাজে লাগলো না,আহ! এইতো জীবন......
    Total Reply(0) Reply
  • Md Parves Hossain ২৫ ডিসেম্বর, ২০২১, ১২:৩৯ এএম says : 0
    ইয়া আল্লাহ ঝালকাঠির সুগন্ধা নদীতে এমভি অভিযান-১০ লঞ্চে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় যারা নিহত হয়েছেন তাদের ক্ষমা করে শহীদের মর্যাদা দান করুন। আর যারা আহত হয়েছেন তাদের সুস্থতা দান করুন। আমীন
    Total Reply(0) Reply
  • Kuntal Das ২৫ ডিসেম্বর, ২০২১, ১২:৪০ এএম says : 0
    চারদিকে শোষণ, দূর্নীতি, লুটপাট, খুন, ধর্ষণ, প্রতিদিন অসংখ্য মানুষের সড়ক দুর্ঘটনায় মৃত্যু, বিভিন্ন সময়ে অনিয়ম স্বেচ্ছাচারিতার মাধ্যমে অগ্নিসংযোগে হত্যাকাণ্ড সহ এক বিভীষিকাময় পরিস্থিতিতে মনে হচ্ছে পুরো দেশটাই এভাবে জ্বলছে , এই যেন জ্বলন্ত মৃত্যু উপতক্যা আমাদের দেশ
    Total Reply(0) Reply
  • Mohammad Abul Mamun ২৫ ডিসেম্বর, ২০২১, ১২:৪০ এএম says : 0
    প্রতিটি দুর্ঘটনার পিছনে থাকে কারো না কারোর অবহেলা, এই অবহেলার জন্যই কোন কোন মানুষের জীবনে সর্বনাশ ডেকে আনে।
    Total Reply(0) Reply
  • Noman Mobarak ২৫ ডিসেম্বর, ২০২১, ১২:৪০ এএম says : 0
    এগুলো মৃত মানুষ না, এখানে জীবন্ত মানুষকে কবর দেয়া হচ্ছে। আমার মতে মালিকপক্ষ একমিনিট ও অপেক্ষা করেনা ভাড়া বাড়াতে। অথচ যাত্রীদের সুরক্ষা ও নিরাপত্তা বজায় রাখার জন্য কোনরকম সেফটি রাখেনা লঞ্চের মধ্যে। যাত্রীদের রক্ত চোষন করা মালিকগন শুধু জানে নিরীহ মানুষের প্রাণ কেড়ে নিতে। নৌপরিবহনের দ্বায়িত্ব থাকা লোকগুলোতো হচ্ছে এদেশের রাজা। তাদেরকে কোন জবাব দিতে হয়না দূর্ঘটনার জন্য।
    Total Reply(0) Reply
  • Mujahidul Haque ২৫ ডিসেম্বর, ২০২১, ১২:৪১ এএম says : 0
    আজ লঞ্চ টিতে ফায়ার স্যালেন্ডার থাকিলে এত বড় দূর্ঘটনা থেকে কিছুটা হলেও পরিত্রাণ পাওয়া যেত। অদক্ষ লঞ্চস্টাফ গুলোর কারনেই আজ এতটা প্রান হানি। মরছেন বাবা , মা হয়েছেন বিধবা ছেলে মেয়ে এতিম এদের ভরন পোষণ কে করবে।
    Total Reply(0) Reply
  • Mominul Hoque Emon ২৫ ডিসেম্বর, ২০২১, ১২:৪৩ এএম says : 0
    কিচ্ছু বলার নেই কারন এই দেশে কিছু বলে কোন লাভ নাই...সমস্ত দেশ চোরে ভরে গেছে
    Total Reply(0) Reply
  • Skm Safik ২৫ ডিসেম্বর, ২০২১, ১২:৪৩ এএম says : 0
    আল্লাহ সবই করতে পারে আগুন নিভাতে পানি লাগে আর সেই পানির মধ্যেই আগুন জলে ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লঞ্চে আগুন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ