Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

আইরিশদের হারিয়ে যুক্তরাষ্ট্রের ইতিহাস

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০২১, ১২:০১ এএম

আন্তর্জাতিক অঙ্গনে আয়ারল্যান্ডের গল্পগাঁথা অনেক পুরনো। টেস্ট স্ট্যাটাস পাওয়া সদস্যও তারা। সেই আইরিশদের হারিয়ে চমক উপহার দিয়ে নতুন ইতিহাস গড়েছে নবাগত মার্কিন যুক্তরাষ্ট্র। আন্তর্জাতিক ক্রিকেটে এই প্রথম কোনো প্রথম সারির দলকে হারিয়ে দিল আইসিসির র‌্যাংকিংয়ে একেবারে পিছনের সারির কোনো দল। গতপরশু রাতে লডারহিলে আয়ারল্যান্ডকে ২৬ রানে হারিয়েছে যুক্তরাষ্ট্র। প্রথমে ব্যাট করতে নেমে তাদের ৬ উইকেটে করা ১৮৮ রানের জবাবে নির্ধারিত ঐ ৬ উইকেটেই ১৬২ রানে থামে আইরিশরা।
তবে শুরুটা ভালো হয়নি টস জিতে ব্যাটিংয়ে নামা যুক্তরাষ্ট্রের। ম্যাককার্থি তোপে দলীয় ১৬ রানেই ফিরে যায় ৪ টপ অর্ডার। এরপর সুশান্ত মোদানিকে নিয়ে দলের হাল ধরেন গজানান্দ সিং। মূলত এ জুটিই গড়ে দেয় ম্যাচের পার্থক্য। পঞ্চম উইকেটে ১১০ রান যোগ করেন তারা। এরপর গজানন্দ (৬৫) আউট হয়ে গেলে শেষ দিকে সুশান্তের (৫০) সঙ্গে ৩৮ ও নিসর্গ প্যাটেলের সঙ্গে ২৪ রানে জুটি গড়েন মার্টি কেইন (৩৯)। ৪টি উইকেট পান ম্যাককার্থি। জবাবে নিয়মিত বিরতিতে উইকেট হারালেও লক্ষ্যের দিকে ভালোভাবেই এগিয়ে যাচ্ছিল আয়ারল্যান্ড। তবে শেষ দিকে মার্কিনিদের নিয়ন্ত্রিত বোলিংয়ে আর পেরে ওঠেনি তারা। ২৬ রান দ‚রেই থামতে হয় তাদের। দলের পক্ষে সর্বোচ্চ ৫৭ রানের ইনিংস খেলে অপরাজিত থাকেন লোর্কান টাকার। ৪৯ বলে ৩টি চার ও ১টি ছক্কায় এ রান করেন তিনি। পোল স্টার্লিং খেলেন ৩১ রানের ইনিংস। ১৫ বলে ৬টি চারে এ রান করেন তিনি। যুক্তরাষ্ট্রের পক্ষে ২টি করে উইকেট নেন নেটরাভলকার, আলী খান ও নিসর্গ।
আন্তর্জাতিক অঙ্গনে এটাই ছিল যুক্তরাষ্ট্রের প্রথমবারের মতো কোনো টেস্ট খেলুড়ে দলের বিপক্ষে সিরিজ। প্রথম ম্যাচটাও জিতে নিল দলটি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইরিশ

৩০ নভেম্বর, -০০০১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ