Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রোটিয়াদের হারিয়ে আইরিশদের ইতিহাস

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০২১, ১২:০০ এএম

 জানেমান মালান ও রাসি ভ্যান ডান ডুসেন শতরানের জুটিতে দক্ষিণ আফ্রিকাকে জয়ের আশা দেখালেও শেষ পর্যন্ত ম্যাচ জেতাতে পারেননি। তাদের শতরানের জুটির পরও লোয়ার অর্ডারের ব্যাটসম্যানরা দ্রæত বিদায় নিলে ২৪৭ রানে গুটিয়ে যায় প্রোটিয়ারা। তাতে আয়ারল্যান্ডের কাছে ৪৩ রানের হার নিয়ে মাঠ ছাড়তে হয়ে দক্ষিণ আফ্রিকাকে।
এর আগে অবশ্য অধিনায়ক অ্যান্ডি বালবার্নির সেঞ্চুরি ও হ্যারি টেক্টরের হাফ সেঞ্চুরিতে প্রায় তিনশ রানের সংগ্রহ পেয়েছিল আইরিশরা। এরপর মার্ক অ্যাডায়ার, জশুয়া লিটল ও অ্যান্ডি ম্যাকব্রিনদের বোলিং নৈপূণ্যে প্রোটিয়াদের হারিয়ে ইতিহাস গড়ে স্বাগতিক আয়ারল্যান্ড। এখন পর্যন্ত সাতটি ওয়ানডেতে মুখোমুখি হলেও এবারই প্রথম প্রোটিয়াদের হারালো আয়ারল্যান্ড।
জয়ের জন্য ২৯১ রানের লক্ষ্যে খেলতে নেমে অ্যাইডেন মার্করাম ও অধিনায়ক টেম্বা বাভুমাকে হারিয়ে চাপে পড়ে দক্ষিণ আফ্রিকা। মার্করাম ৫ ও বাভুমা ১০ রান করে ফিরলে প্রোটিয়ারা ৫১ রানের মাঝে ২ উইকেট হারিয়ে বসে।
তৃতীয় উইকেট জুটিতে দক্ষিণ আফ্রিকার শুরুর বিপর্যয় সামাল দেন মালান ও ভ্যান ডার ডুসেন। তাঁদের দুজনের জুটি থেকে আসে ১০৮ রান। এর মাঝে ৫১ বলে হাফ সেঞ্চুরি তুলে নেন মালান। সেঞ্চুরির পথে হাঁটতে থাকা মালানকে ফিরিয়ে আয়ারল্যান্ডকে খেলায় ফেরান জর্জ ডকরেল।
সাতটি চার ও চারটি ছক্কায় ৯৬ বলে ৮৪ রান করে অ্যাডায়ারের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরতে হয় তাঁকে। পরের ওভারে সাজঘরে ফেরেন ডুসেনও। দুই চারে ৭০ বলে ৪০ রান করা ডানহাতি এই ব্যাটসম্যানকে লেগ বিফোরের ফাঁদে ফেলেন ম্যাকব্রিন।
এই দুজনের বিদায়ের পর আর কেউই সেভাবে ব্যাট হাতে দাঁড়াতে পারেনি। তাতে আড়াইশ রানের নিচে থেমে হার নিয়ে মাঠ ছাড়ে সফরকারীরা। আয়ারল্যান্ডের হয়ে লিটল, ম্যাকব্রিন ও অ্যাডায়ার নিয়েছেন দুটি করে উইকেট। এ ছাড়া একটি করে উইকেট নিয়েছেন সিমি সিং, ডকরেল এবং ক্রেইগ ইয়ং।
এর আগে টসে হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে ২৯০ রান সংগ্রহ করেছিল আয়ারল্যান্ড। যেখানে দলটির হয়ে সর্বোচ্চ ১০২ রান করেছেন অধিনায়ক বালবার্নি। এ ছাড়া টেক্টর ৭৯, ডকরেল ৪৫ ও ম্যাকব্রিন করেছেন ৩০ রান। প্রোটিয়াদের হয়ে দুটি উইকেট নিয়েছেন অ্যান্ডি ফেলুকওয়ায়ো।
৪৩ রানের জয়ে সিরিজে ১-০তে এগিয়ে গেলো আয়ারল্যান্ড। সেই সঙ্গে ওয়ানডে সুপার লিগে দ্বিতীয় জয় পেল আইরিশরা। যদিও এর আগে বৃষ্টির কারণে প্রথম ওয়ানডে ম্যাচটি পরিত্যক্ত হয়েছে। আগামীকাল সিরিজের শেষ ওয়ানডেতে মুখোমুখি হবে দু’দল।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইরিশ

৩০ নভেম্বর, -০০০১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ