Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রিজার্ভ মুক্ত করার দাবিতে কাবুলে আফগানদের বিক্ষোভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০২১, ১২:০৪ এএম

আন্তর্জাতিক সম্প্রদায়ের দ্বারা জব্দ করা বিলিয়ন ডলারের সম্পদ মুক্ত করে দেয়ার দাবিতে দুই শতাধিক আফগান গতকাল কাবুলে মিছিল করেছেন। এটি তালেবান সরকার দ্বারা অনুমোদিত একটি বিরল প্রতিবাদ কারণ, দেশটি একটি বড় অর্থনৈতিক সঙ্কটের বিরুদ্ধে লড়াই করছে।

আফগান পিপলস মুভমেন্ট নামে একটি স্বল্প পরিচিত গোষ্ঠী দ্বারা সংগঠিত গতকালকের বিক্ষোভে কোনও নারী ছিল না, যারা অতীতে রাজধানীতে শান্তি সমাবেশ করেছে। এর আগে তালেবান সরকার অনুমোদিত না হওয়া পর্যন্ত বিক্ষোভ নিষিদ্ধ করেছিল। তারা চাকরি ও শিক্ষার অধিকারের দাবিতে নারীদের দ্বারা আয়োজিত বেশ কয়েকটি বিক্ষোভও কঠোরভাবে দমন করে।

গতকালকের বিক্ষোভে স্পষ্টতই আফগানিস্তানের নতুন শাসকদের সম্মতি ছিল, তালেবানের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে একাধিক ছবি এবং ভিডিও ক্লিপে দেখানো হয়েছে যে, অংশগ্রহণকারীরা সাধারণ নাগরিকদের পক্ষে কথা বলেছেন। মধ্য কাবুলের একটি স্কোয়ারের কাছে একদল বিক্ষোভকারীকে দেখা যায় ‘লেট আস ইট’ (আমাদেরকে খেতে দিন) লেখা ব্যানার বহন করতে। বিক্ষোভের আয়োজক শফিক আহমেদ রহিমি এএফপিকে বলেন, ‘আমাদের প্রধান দাবি হচ্ছে, যুক্তরাষ্ট্র যত তাড়াতাড়ি সম্ভব আমাদের সম্পদ ছেড়ে দেবে।’ তিনি বলেন, ‘এটা জাতির সম্পদ, কোনো একক ব্যক্তি, গোষ্ঠী বা সরকারের নয়।’

তালেবানরা গত ১৫ আগস্ট ক্ষমতায় ফিরে আসার পর থেকে, আফগানিস্তানের প্রায় ১০০ কোটি ডলারের বৈদেশিক সম্পদ একটি আন্তর্জাতিক সম্প্রদায়ের দ্বারা হিমায়িত করা হয়েছে। কিন্তু দেশটি একটি বড় মানবিক সঙ্কটের মুখে রয়েছে এবং জাতিসংঘ বলছে, আফগানিস্তানের ৩ কোটি ৮০ লাখ মানুষের মধ্যে অর্ধেকেরও বেশি এই শীতে ক্ষুধার্ত থাকবে। সূত্র : ডন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ