Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আফগানিস্তান নিয়ে বৈঠকে উদ্যোগী ইমরান সরকার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০২১, ৪:১৩ পিএম

দুর্ভিক্ষ আর খাদ্য সঙ্কটে ধুঁকতে থাকা আফগানিস্তানের মানুষের পাশে দাঁড়াতে এ বার উদ্যোগী প্রতিবেশী দেশ পাকিস্তান। আফগানিস্তানকে আর্থিক ভাবে সাহায্য করতে অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশন (ওআইসি)-এর পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকের আয়োজন করতে চলেছে ইমরান খানের সরকার।

তবে এখনও পর্যন্ত ওই বৈঠকের দিন ক্ষণ নির্ধারিত হয়নি। গত মাসে সউদী আরব এই ধরনের একটি বৈঠকের মাধ্যমে আফগানিস্তানের মানুষের পাশে দাঁড়ানোর প্রস্তাব দিয়েছিল। সেই মতো ইসলামাবাদে এই সম্মেলনের আয়োজন করার কথা ভাবা হয়েছে। বৈঠক চলাকালীন গোটা ইসলামাবাদে ফোন পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। বিমানবন্দর থেকে বৈঠকের জায়গা পর্যন্ত এলাকাকে রেড জোনের আওতায় রাখা হবে। ইরান, সউদী আরব, সংযুক্ত আরব আমিরাত, কাতার, তুরস্কের পররাষ্ট্রমন্ত্রীরা বৈঠকে হাজির থাকবেন।

আমন্ত্রণ জানানো হয়েছে আমেরিকা, ব্রিটেন, জার্মানি, ফ্রান্স, রাশিয়া, চীনের মতো দেশের পররাষ্ট্রমন্ত্রীদেরও। বৈঠকে থাকার কথা আফগানিস্তানের অন্তর্বর্তী সরকারের কিছু সদস্য ও মন্ত্রীরও। তবে তারা বৈঠকে হাজির থাকলেও আলোচনায় অংশ নিতে পারবেন না বলেই জানানো হয়েছে।

এরই মধ্যে, আফগানিস্তানে দু’দশকে এই প্রথম বিদেশি আর্থিক অনুদান ছাড়াই বাজেটের খসড়া প্রস্তাব এনেছে তালেবান সরকার। অর্থ মন্ত্রণালয়ের তরফে আহমেদ আলি হকমাল জানিয়েছেন, প্রকাশ্যে আনার আগে খসড়া প্রস্তাবটি পাশের জন্য ক্যাবিনেটে পেশ করা হবে। বাজেটের আর্থিক অঙ্ক নিয়ে মুখ খোলেননি ওই মুখপাত্র। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ