Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ফিলিপাইনে সুপার টাইফুন ‘রাই’য়ের আঘাতে ৪ জনের প্রানহানী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০২১, ৩:২৫ পিএম

ফিলিপাইনের দক্ষিণাঞ্চলে সুপার টাইফুন ‘রাই’-র আঘাতে এখন পর্যন্ত চারজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এখনও চলছে উদ্ধার কাজ। নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে দেশটির মধ্য ও দক্ষিণাঞ্চলের কয়েক লাখ বাসিন্দাকে। খবর আল-জাজিরার।

প্রতিবেদন থেকে জানা গেছে, স্থানীয় সময় শুক্রবার (১৭ ডিসেম্বর) মধ্য ফিলিপাইনের নিগ্রোস অক্সিডেন্টাল প্রদেশে চার জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে ৬৪ বছর বয়সী এক নারীও রয়েছেন। এই বৃদ্ধা সান কারলোসে তার ঘরে গাছ ভেঙে পড়ে মারা যান।

নিগ্রোস অক্সিডেন্টাল প্রদেশের গভর্নর ইউজেনিও হোসে ‘বং’ ল্যাকসন বলেন, রাজ্যের দক্ষিণের একটি শহর প্লাবিত হয়েছে টাইফুনের আঘাতে। ক্ষতিগ্রস্ত হয়েছে বহু ঘরবাড়ি, গাছপালা ও বিভিন্ন প্রতিষ্ঠান। দেশটির কোস্টগার্ড ও পুলিশ সদস্যরা উদ্ধার কাজ চালাচ্ছেন।

জানা গেছে, সুপার টাইফুনটি স্থানীয় সময় বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) ফিলিপাইনরে জনপ্রিয় পর্যটন দ্বীপ সিয়ারগাওয়ের স্থলভাগে আছড়ে পড়েছে। এসময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১৭৫ কিলোমিটার। দ্বীপটির কিছু অংশে বিদ্যুৎ ও যোগাযোগ লাইন বিচ্ছিন্ন রয়েছে। ফ্লাইট চলাচল ও বন্দরগুলো আপাতত বন্দ রাখা হয়েছে।
চলতি বছর দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটিতে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী টাইফুনের মধ্যে রাই অন্যতম। ইন্টারন্যাশনাল ফেডারেশন অব দ্য রেড ক্রসের স্থানীয় প্রধান আলবার্তো বোকানেগ্রা বলেন, এই দানবীয় ঝড়টি খুবই ভীতিকর। যা দেশটির উপকূলের বাসিন্দাদের মারাত্মক হুমকির মুখে ফেলেছে। সূত্র : আল জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিপাইন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ