Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ফেব্রুয়ারিতে আসছে আফগানিস্তান

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০২১, ১২:০৫ এএম

দেশের পালা বদলের মাঝে চলতি বছর মার্চ মাস থেকে এ পর্যন্ত কোনো দ্বিপাক্ষিক সিরিজই খেলেনি আফগানিস্তান। পরে তালেবানরা আফগানিস্তানের ক্ষমতা দখলের পর ক্রিকেট অস্ট্রেলিয়া পরিষ্কার জানিয়ে দিয়েছিল, তালেবান সরকার আফগানিস্তানে মেয়েদের ক্রিকেট সমর্থন না করলে আফগান ছেলেদের বিপক্ষেও খেলবে না তারা। বাতিল হয়ে যায় দু’দলের একমাত্র টেস্ট। সেই সময়ের অস্ট্রেলিয়ার টেস্ট অধিনায়ক টিম পেইন জানান, আফগানিস্তানকে টি-টোয়েন্টি বিশ্বকাপে দেখতে চান না তিনি। তাতে অবশ্য কান দেয়নি আইসিসি। আরব আমিরাতে আসরে খেলে এবং বেশ চমকও দেখায় আফগানরা। তবে টুর্নামেন্ট শেষেই একটি কমিটি করে দেয় বিশ্ব ক্রিকেটের নিয়ন্তা সংস্থা। আফগানিস্তানের ক্রিকেট নিয়ে প্রতিবেদন জমা দেবে সেই কমিটি। এর মধ্যেই গতকাল আগামী দুই বছরের জন্য ভবিষ্যৎ সূচি প্রকাশ করেছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। ২০২৩ সাল পর্যন্ত ১১টি ওয়ানডে, ৪টি টি-টোয়েন্টি ও ২টি টেস্ট সিরিজ খেলবে আফগানরা। আর তাতে অস্ট্রেলিয়ার সেই বাতিল টেস্টতো রয়েছে, ফের বাংলাদেশ সফরেও আসছে মোহাম্মদ নবী, রশিদ খানরা।
দিণক্ষন ঠিক না হলেও আগামী বছর ফেব্রুয়ারি মাসেই বাংলাদেশ সফরে আসছে আফগানিস্তান। সফরটিতে মোট পাঁচটি খেলবে তারা। আইসিসি ওয়ানডে বিশ্বকাপ সুপার লিগের অংশ হিসেবে থাকছে তিনটি ওয়ানডে ম্যাচ। এছাড়া দুইটি টি-টোয়েন্টি ম্যাচেও মুখোমুখি হবে বাংলাদেশ ও আফগানিস্তান। ধারণা করা হচ্ছে, বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) শেষ হওয়ার পর অর্থাৎ ২০ ফেব্রুয়ারির পরে শুরু হবে এই দ্বিপাক্ষিক সিরিজটি। ২০১৯ সালে সর্বশেষ বাংলাদেশ সফরে এসেছিল আফগানিস্তান ক্রিকেট দল। সেই সফরে বাংলাদেশের বিপক্ষে একটি টেস্ট ম্যাচ ও জিম্বাবুয়ে-বাংলাদেশের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজ খেলেছিল আফগানিস্তান।
২০২২ সালে নেদারল্যান্ডসের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ দিয়ে শুরু হবে আফগানিস্তানের নতুন মৌসুমের যাত্রা। সিরিজটি আফগানিস্তানের হোম সিরিজ হিসেবে কাতারে অনুষ্ঠিত হওয়ার কথা। তারপর জিম্বাবুয়ের বিপক্ষে তিন ওয়ানডে ও পাঁচ টি-টোয়েন্টি ম্যাচ খেলে বাংলাদেশ আসবে আফগানরা। এখান থেকে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে সরাসরি ভারতে যাবে আফগানিস্তান। টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টিতে এরই মধ্যে ভারতের বিপক্ষে খেলেছে আফগানিস্তান। কিন্তু এবার প্রথমবারের মতো দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজ খেলতে যাচ্ছে তারা।
মার্চ-এপ্রিলে ঐতিহাসিক অস্ট্রেলিয়া সফর। সফরের ওয়ানডে ও টি-টোয়েন্টি দুটি সিরিজের আয়োজকই আফগানিস্তান। এখন পর্যন্ত তিনটি ওয়ানডেতে দেখা হয়েছে দুই দলের। ২০১৫ ও ২০১৯ সালের বিশ্বকাপ ছাড়া দুই দল একটি ওয়ানডে খেলেছিল ২০১২ সালে। টি-টোয়েন্টিতে এই প্রথম মুখোমুখি হবে দেশ দুটি। ওয়ানডে সিরিজ আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের অংশ। জুলাই-আগস্টে আয়ারল্যান্ড সফরে একটি টেস্ট পাঁচটি ওয়ানডে খেলতে যাবে দলটি। আবারও জিম্বাবুয়ের বিপক্ষে দুই টি-টোয়েন্টি, পাঁচ ওয়ানডে ও দুই টেস্ট খেলে বছরের ইতি টানবে আফগানিস্তান।
আগামী দুই বছরে আছে দুটি এশিয়া কাপ, একটি টি-টোয়েন্টি বিশ্বকাপ ও একটি ওয়ানডে বিশ্বকাপ। বৈশ্বিক এই টুর্নামেন্টগুলো ছাড়াও এই সময়ে মোট ৫২ ম্যাচ খেলবে আফগানরা। যার মধ্যে নিজেরা আয়োজন করবে ১৮টি, আর ৩৪টি খেলবে প্রতিপক্ষের মাটিতে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ