Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

টানা তিনদিনের সরকারী ছুটিতে ঠাই নেই দক্ষিণাঞ্চল মুখি সড়ক, নৌ ও আকাশ পথের যানবাহনে

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০২১, ৭:২৫ পিএম

সাপ্তাহিক দুদিন ছুটির সাথে বিজয় দিবস নিয়ে টানা তিনদিনের ছুটিতে রাজধানী সহ দেশের বিভিন্ন এলাকা থেকে বরিশাল ছাড়াও দক্ষিণাঞ্চল মুখি সড়ক, নৌ ও আকাশ পথের কোন যানবাহনে ঠাই নেই। আরো দু সপ্তাহ আগেই ঢাকা থেকে ১৫, ১৬ ও ১৭ ডিসেম্বরের সব টিকেট বিক্রি হয়ে গেছে। এখনো সড়ক ও নৌপথে ১টি টিকেটের জন্য মানুষ হন্যে হয়ে ঘুরছে বিভিন্ন বেসরকারী বাস ও নৌযনের সেলস কাউন্টারগুলোতে।

তবে এ অবস্থায়ই রাষ্ট্রীয় নৌ বানিজ্য প্রতিষ্ঠান-বিআইডব্লিউটিসি’র ঢাকা-বরিশাল-মোড়েলগঞ্জ রকেট স্টিমার সার্ভিসটি চলতি সপ্তাহে মাত্র একদিন যাত্রী পরিবহন করছে। আগামী সপ্তাহে তা দুদিন চলবে বলে সংস্থাটির দায়িত্বশীল সূত্রে জানান হয়েছে। গত বৃহস্পতিবার সংস্থাটির নৌযান ‘এমভি বাঙালী’র ‘প্রপেলার স্যাফট’এ গোলযোগের কারণে যাত্রা বাতিল করে বরিশাল থেকেই ঢাকায় ফিরিয়ে নেয়া হয় নৌযানটিকে। তবে গত এক সপ্তাহেও নৌযানটির মেরামত সম্পন্ন হয়নি।

উপরন্তু সংস্থার হাতে ব্যায় সাশ্রয়ী ‘পিএস লেপচা’ ও ‘পিএস টার্ণ’ জাহাজ দুটিও ঢাকা ঘাটে বসিয়ে রাখা হয়েছে। অথচ নৌযানের অভাবে রাজধানী থেকে বরিশাল সহ দক্ষিণাঞ্চলমুখি যাত্রীদের হাহাকার চলছে। এমনকি আকাশ পথেও সরকারী-বেসরকারী ৩টি উড়ান সংস্থার প্রতিদিন ৪টি ফ্লাইটে বাড়তি ভাড়ায়ও কোন টিকেট মিলছে না। এমনকি দুটি বেসরকারী এয়ারলাইন্সে বরিশাল-ঢাকা আকাশ পথে ৩৪শ টাকার টিকেট এখন ৯ হাজার টাকায়ও বিক্রি হয়ে গেছে বলে জানা গেছে। অসহায় যাত্রীরা বার্ষিক পরীক্ষা ও এসএসসি পরীক্ষার পরে স্বজনদের সাথে দেখা করতে তিন দিনের সরকারী ছুটিকে কাজে লাগাতে গিয়ে চরম বিপাকেই পড়ছেন।

বেসরকারী নৌযানগুলোতে ঢাকা থেকে ১৪-১৭ ডিসেম্বর এবং বরিশাল সহ দক্ষিণাঞ্চল থেকে ১৮-২০ ডিসেম্বর পর্যন্ত সব কেবিনের টিকেট বিক্রি শেষ হয়েছে আরো আগেই। আর বেসরকারী নৌযানগুলো ডিজেলের মূল্যর বৃদ্ধির সুযোগে বর্ধিত যাত্রী ভাড়ার পুরোটাই আদায় করছেন এখন । বুধবার থেকেই বরিশাল ও ঢাকার নৌ টার্মিনালে ঈদের ভিড় লক্ষ করা যাবে বলেও মনে করছেন বিআইডব্লিউটিএর সংশ্লিষ্ট মহল।

বরিশাল সহ দক্ষিণাঞ্চলের সাথে ঢাকা সহ দেশের সড়ক যোগাযোগ রক্ষাকারী যানবাহনেও একই অবস্থা সৃষ্টি হয়েছে। কোথাও একটি টিকেট নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বরিশাল

২৯ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ