Inqilab Logo

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিআরটিসি’র বরিশাল বাস ডিপো সর্বকালের সর্বোচ্চ মুনফা অর্জন করলেও যাত্রী সেবা সম্প্রসারনে উদ্যোগ নেই

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০২২, ১১:৫৩ এএম

রাষ্ট্রীয় সড়ক পরিবহন সংস্থা-বিআরটিসি’র বরিশাল বাস ডিপোটির নীট মুনফা সর্বকালের সর্বোচ্চ উন্নীত হলেও যাত্রী সেবা উন্নত করা সহ জনগুরুত্বপূর্ণ রুট সমুহে বাস সার্ভিস সম্প্রসারন হচ্ছে না। দক্ষিনাঞ্চলে বিআরটিসি’র একমাত্র এ বাস ডিপোটি গত চারমাসে ২ কোটি টাকারও বেশী নীট মুনফা অর্জনে সক্ষম হলেও এখনো অচল বাসের বহরে ডিপোটির সচল বাসের স্থান সংকুলন হচ্ছে না । দক্ষিণাঞ্চলে রাষ্ট্রীয় সড়ক পরিবহন সংস্থার একমাত্র এ বাস ডিপোটি আগষ্ট মাসে প্রায় আড়াই কোটি টাকা থেকে সেপ্টেম্বরে ৩ কোটি টাকারও বেশী টার্ণ ওভারের বিপরিতে দেশের শীর্ষ মুনফা অর্জকারী ইউনিটের মর্জদা লাভ করে। মুনফার পুরো অর্থই সংস্থার সদর দপ্তরে জমা হলেও সচল বাসের অভাবে দক্ষিণাঞ্চলের অনেক জনগুরুত্বপূর্ণ রুটেও বিআরটিসি’র বাস সার্ভিস চালু সহ চলমান রুটে কাঙ্খিত যাত্রী সেবা প্রদান করতে পারছে না। দেশের শীর্ষ মুনফাকারি এ বাস ডিপোটি নানা সীমাবদ্ধতায় এখনো দক্ষিণাঞ্চলের সড়ক পরিবহন ক্ষেত্রে যাত্রীদের সন্তুষ্টি অর্জন করতে পারছে না। প্রতিযোগীতায় টিকতে পারছেনা বেসরকারী পরিবহন সংস্থাগুলোর সাথে।
বরিশালে সংস্থাটির বাস ডিপোটিতে বর্তমানে ৭০টি নতুন ও পুরনো বাসের মধ্যে গড়ে চালু থাকছে ৪০টি। এরমধ্যে এসি ও নন এসি মিলিয়ে নতুন গাড়ীর সংখ্যা মাত্র ২০টির মত। নতুন ও পুরনো এসব বাস দক্ষিণে সাগর পাড়ের কুয়াকাটা থেকে উত্তরবঙ্গের রংপুর থেকে পঞ্চগড় পর্যন্ত বিআরটিসি’র বরিশাল বাস ডিপো যাত্রী পরিবহন করছে। এমনকি পদ্মা সেতু চালুর পরে বরিশাল মহানগরী ছাড়াও ভান্ডারিয়া ও কুয়াকাটা থেকেও ঢাকায় সরাসরি বাতানুকুল বাসে যাত্রী পরিবহন করছে বিআরটিসি। এছাড়াও ৫টি দোতালা ও ১টি একতলা বাসের সাহায্যে বরিশাল বিশ^বিদ্যালয়ের ছাত্রÑছাত্রীদের পরিবহন করেছে সংস্থাটি।
কিন্তু মাসে প্রায় ৩ কোটি টাকা পরিচালন আয়ের এ ডিপোটিতে দীর্ঘদিন ধরেই আরো এসি বাস দেয়ার দাবীর বিষয়টি সদর দপ্তর থেকে বিবেচনায় নেয়া হচ্ছেনা বলে অভিযোগ যাত্রীদের। বরিশালে এ ডিপোটির মাত্র ১৪টি এসি বাসের মধ্যে ১১টির সাহায্যে বরিশাল থেকে পদ্মা সেতু হয়ে ঢাকায় যাত্রী পরিবহন করা হচ্ছে। এমনকি ডিপোটিতে সচল ৪০টি এসি/নন এসি বাসের অন্তত কুড়িটিই দীর্ঘ দিনের পুরনো। দক্ষিণাঞ্চলের সাধারন যাত্রীদের পক্ষ থেকে বরিশাল ছাড়াও কুয়াকাটা সহ এ অঞ্চলের প্রতিটি জেলা সদর থেকে পদ্মা সেতু হয়ে সরাসরি ঢাকার পাশাপাশি খুলনাÑযশোরÑবেনাপোল এবং রাজশাহী সহ উত্তবঙ্গের গুরুত্বপূর্ণ জেলা সদরের সরাসরি বাতানুকুল বাস চালুর দাবী রয়েছে। কিন্তু দেশের শীর্ষ মুনফাকারী এ বাস ডিপেটাটিতে বিগত দীর্ঘ দিনেও কোন গাড়ী বরাদ্ব নেই।
অথচ অতি সম্প্রতি বরিশালÑখুলনা/মোংলা মহাসড়কের বেকুঠিয়ায় কঁচা নদীর ওপর নির্মিত ‘বঙ্গমাতা বেগম ফজিলতুন নেসা ৮ম চীনÑবাংলাদেশ মৈত্রী সেতু’ চালুর ফলে বরিশাল ও খুলনা বিভাগের ১১টি জেলার মধ্যে ফেরিবিহীন সরাসরি সড়ক যোগাযোগের পাশাপাশি চট্টগ্রাম বিভাগের সাথেও খুলনা, যশোর, বেনাপোল ও ভোমড়া বন্দরের সহজ সড়ক যোগাযোগ প্রতিষ্ঠিত হয়েছে। মাত্র দু ঘন্টায় বরিশাল ও খুলনার মধ্যে ১০৫ কিলোমিটার দুরত্বের মহাসড়ক পাড়ি দিচ্ছে বেসরকারী যানবাহনগুলো।
কিন্তু প্রয়োজনীয় মানসম্মত বাসের অভাবে বেসরকারী বাস-মিনিবাসের সাথে প্রতিযোগীতায় টিকতে পারছে না রাষ্ট্রীয় বিআরটিসি। বর্তমানে বরিশাল থেকে সকালÑবিকেল এ রুটে মাত্র ৩টি ও কুয়াকাটা থেকে বরিশাল হয়ে খুলনায় আরো দুটি বাস সার্ভিস পরিচালিত হলেও তার ৩টিই দীর্ঘ দিনের পুরনো। এছাড়া নিকট অতীতের বরিশালÑখুলনাÑযশোরÑবেনাপোল রুটেও সংস্থাটির কোন বাস সার্ভিস এখন অবশিষ্ট নেই।
অপরদিকে অক্টোবরে বরিশালÑগোপালগঞ্জ-নড়াইলÑযশোর মহাসড়কের কালনায় দেশের প্রথম ৬লেনের ‘মধুমতি সেত’ু চালুর মধ্যে দিয়ে সমগ্র দক্ষিণাঞ্চল থেকে যশোর ও বেনাপোলের ফেরি বিহীন সংক্ষিপ্ত ও সরাসরি সড়ক যোগাযোগ প্রতিষ্ঠিত হয়েছে। কিন্তু এরুটেও যাত্রী বান্ধব সেবা প্রদানের মত কোন বাস রাষ্ট্রীয় সংস্থাটির বরিশাল ডিপোতে অবশিষ্ট নেই। অথচ এ সেতুটি চালুর ফলে বরিশাল সহ দক্ষিণাঞ্চল থেকে যশোর ও বেনাপোলের দুরত্ব প্রায় ৫০ কিলোমিটার হ্রাস পেয়েছে।
এসব বিষয়ে বিআরটিসি’র বরিশাল বাস ডিপোর ব্যাবস্থাপকের সাথে আলাপ করা হলে, ‘সিমিত সাধ্যের মধ্যেও ঢাকা, খুলনা ও বেনাপোল সহ সব জনগুরুত্বপূর্ণ স্থানের সাথে যাত্রীবান্ধব সেবা প্রদানের লক্ষ্যে কাজ করার কথা জানান। এজন্য সদর দপ্তরের কাছে আগেই এসি বাস চেয়ে আবেদনের কথাও জানান তিনি। গাড়ীর ব্যাবস্থা হলে যাত্রী সেবা সম্প্রসারন সহ মান উন্নত করার লক্ষ্যে যথাযথ পদক্ষেপ গ্রহনের কথাও জানান তিনি। তবে অদুর ভবিষ্যতে তা সম্ভব হবে কিনা সে সম্পর্কে তিনি কোন মন্তব্য করেননি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বরিশাল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ