Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

১ ঘণ্টায় বিশ্বপাড়ি দেবে চীনের নতুন বিমান

মিনিটে যাবে ২০০ মাইল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০২১, ১২:০২ এএম

ঘণ্টায় ১২ হাজার মাইল গতিবিশিষ্ট হাইপারসনিক বিমান তৈরি করছে চীন। এটি বাতাসে উড়বে শব্দের গতির চেয়ে ৫ গুন বেশি গতিতে। এতে করে ১০ জন আরোহীকে এক ঘন্টার মধ্যে বিশ্বের যেকোনো স্থানে নিয়ে যেতে পারবে ওই বিমান। ১৪৮ ফুট বা ৪৫ মিটার লম্বা এই বিমানটি হবে বোয়িং ৭৩৭ এর চেয়ে প্রায় এক তৃতীয়াংশ বড়।

চীনের কর্মকর্তারা আশা করছেন ২০৩৫ সালের শেষ নাগাদ এই বিমান আকাশে উড়বে। ২০৪৫ সালের মধ্যে এর ধারণ ক্ষমতা বৃদ্ধি পেয়ে দাঁড়াবে ১০০ যাত্রীতে। তবে কি উদ্দেশে এই বিমান তৈরি করা হচ্ছে সে সম্পর্কে এখনও পরিষ্কার কোনো ঘোষণা দেয়া হয়নি। মঙ্গল গ্রহ এবং চন্দ্র অভিযানের সঙ্গে জড়িত চীনের মহাকাশ বিজ্ঞানীদের এক গবেষণায় এই বিমানের আদিরূপ প্রকাশ করা হয়েছে। বিমানটি তৈরি করা হচ্ছে বোয়িং মান্তা এক্স-৪৭সি এর ডিজাইনে। এই প্রকল্পটি অনেক বেশি ব্যয়বহুল বলে ২০০০ সালে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা তা পরিত্যক্ত ঘোষণা করে।

নাসার হাইপারসোনিক প্রোগ্রামের সাবেক প্রকৌশলী মিং হান টাং। তিনিই টু-স্টেজ ভেহিক্যাল (টিএসভি) এক্স-প্লেন প্রযুক্তির ডিজাইন করেন। এতে তিনি ব্যবহার করেছেন দুটি আলাদা ইঞ্জিন। এর সঙ্গে নতুন এক এরোডিনামিক মডেল ব্যবহার করেছেন বিজ্ঞানীরা। তারা প্রমাণ করে দেখাতে চেয়েছেন চীনের সর্বশেষ মহাকাশ মিশন কতটা কার্যকর। এই বিমানটি অতি উচ্চতায় কেমন পারফরম করে। পরীক্ষায় তারা দেখতে পেয়েছেন এত গতিতে চলার ফলে বিমানটি অতিরিক্ত গরম হয়ে উঠবে। ফলে প্রযুক্তি ব্যবহার করে একে কার্যকর করার চেষ্টা হচ্ছে।

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে চীনের মহাকাশ কর্মসূচি নিষিদ্ধ। কারণ, তাদের সামরিক তৎপরতা নিয়ে সংশয় আছে যুক্তরাষ্ট্রের। এরই মধ্যে চীন মনুষ্যবিহীন মিশন পরিচালনা করেছে। যখন তাদের ইউতু ২ রোভার চাঁদের গা থেকে ছবি পাঠানো শুরু করে তা নিয়ে এ সপ্তাহে চীনের চন্দ্র বিষয়ক গবেষণা কর্মসূচি নিয়ে মিডিয়ায় ব্যাপক রিপোর্ট প্রকাশ পায়। চীনের আরেকটি রোভার মঙ্গল গ্রহে প্রাণের অস্তিত্বের সন্ধান করছে। ফলে প্রযুক্তির দিক দিয়ে অনেক এগিয়ে যাচ্ছে চীন। সূত্র : ডেইলি মেইল।



 

Show all comments
  • আবছার ১৩ ডিসেম্বর, ২০২১, ৬:৪৫ এএম says : 0
    এটাকি কোন দেশের কতিকরবে আমি বাংলাদেশী
    Total Reply(0) Reply
  • Fahim Al Didar ১৩ ডিসেম্বর, ২০২১, ৭:৩৯ এএম says : 0
    দাজ্জালের বাহন সম্ভবত।
    Total Reply(0) Reply
  • Jahidul Islam ১৩ ডিসেম্বর, ২০২১, ৭:৩৯ এএম says : 0
    এব ঠিক আছে কিন্তু এতে প্লেন ক্রাস হয়ার সম্ভাবনাও বেশি।
    Total Reply(0) Reply
  • Das Ratan Kumar Ratan ১৩ ডিসেম্বর, ২০২১, ৭:৪১ এএম says : 0
    চীনের তেমন কিছু করার ক্ষমতা নাই যুক্তরাষ্ট্রের প্রাকটিকাল করার ক্ষমতা আছে।
    Total Reply(1) Reply
    • বলু মিয়া ১৪ ডিসেম্বর, ২০২১, ১০:৪৬ পিএম says : 0
      আমেরিকার চামচামি ছারো।...
  • Mukhlesur Rahman ১৩ ডিসেম্বর, ২০২১, ৭:৪২ এএম says : 0
    পৃথিবীর সকল অশান্তি ও পাপের উৎস অমুসলিমরা। এরাই মানুষের নৈতিকস্খলন ঘটিয়েছে,শিখিয়েছে নির্লজ্জতা, বেহায়াপনা, মিথ্যাচার,ব্যভিচার, অন্যায়-অত্যাচার, প্রতারণা, যৌনাচার, সমকামিতা,পশুকামিতা, অসভ্য বর্বরতা, হত্যা,লুন্ঠন, সন্ত্রাসীদের লালন পালন, অস্ত্র প্রতিযোগীতা,অসামাজিক অনৈতিক কার্যকলাপ, হুমকি-ধামকি, জোর-জবরদস্তি ও মানবতা বিরোধী অপরাধ আরো কত কি।
    Total Reply(0) Reply
  • Badol hossain ১৫ ডিসেম্বর, ২০২১, ৪:২৬ পিএম says : 0
    সফল হলে ভালই লাগবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ