Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চীনে এবার মানবদেহে মিলল বার্ড ফ্লু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০২১, ৭:৪২ পিএম

মহামারি করোনাভাইরাসের মধ্যেই চীনের গুয়াংডং প্রদেশ থেকে জানা গেছে আরেক দুঃসংবাদ। সেখানে মানবদেহে শনাক্ত হয়েছে এইচ৫এন৬ বার্ড ফ্লু ভাইরাস। প্রদেশটির হুইঝো শহরে ঘটেছে এ ঘটনা। আজ শনিবার (১১ ডিসেম্বর) এসব জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।
গত সপ্তাহে ৪১ বছর বয়সী ওই ব্যক্তির শরীরে বার্ড ফ্লু শনাক্ত হয়। হাসপাতালে ভর্তি করা হয়েছে তাকে। এরই মধ্যে সুস্থও হয়ে উঠেছেন তিনি। তাকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়ার প্রস্তুতি চলছে।
কর্মকর্তারা জানিয়েছেন, বার্ড ফ্লুর 'এইচটেনএনথ্রি' ধরন শনাক্ত হয়েছে আক্রান্ত ব্যক্তির শরীরে। তবে এই ধরন মানুষ থেকে মানুষে ছড়ানোর ব্যাপারটি খুব সহজ নয়। আর কিছু বিস্তারিত জানায়নি কর্তৃপক্ষ।
বিবিসি বলছে, বার্ড ফ্লুর বিভিন্ন ধরন থাকতে পারে। তবে মুরগির খামার বা অন্য কোনও স্থানে কাজ করছেন এমন কোনও ব্যক্তির শরীরে এর আগে কখনও এটি শনাক্ত হওয়ার খবর পাওয়া যায়নি।
এনইইচসি বলছে, এর আগে বিশ্বের কোথাও মানুষের শরীরে বার্ড ফ্লুর এই ধরন শনাক্ত হওয়ার খবর পাওয়া যায়নি। ব্যাপক আকারে এটি ছড়িয়ে পড়ার সম্ভাবনাও খুব কম।
বার্ড ফ্লু বা অ্যাভিয়ান ইনফ্লুয়েঞ্জা পাখিদের এক ধরনের জ্বর। যার জন্য দায়ী 'এইচফাইভএনএইট' ভাইরাস। এই ভাইরাসের উৎপত্তি হয় স্বাভাবিকভাবে জলজ পাখিদের মধ্যে। তা ঘরোয়া পোলট্রিতেও সংক্রমিত হতে পারে। এমনকি সংক্রমণ ছড়াতে পারে অন্যান্য পাখি ও পশুদের মধ্যে। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ