Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

জাতিসংঘের সদস্যপদ আফগান জনগণের ন্যায়সঙ্গত অধিকার: তালেবান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০২১, ১০:০৫ এএম

আফগানিস্তানের অন্তর্বর্তী তালেবান সরকার ঘোষণা করেছে, জাতিসংঘের সদস্যপদ আফগান জনগণের বৈধ অধিকার এবং তা কাবুলকে দিতে হবে। জাতিসংঘের এ সংক্রান্ত কমিটি বুধবার আফগানিস্তানের বিশেষ প্রতিনিধি সুহাইল শাহিনকে মেনে নেয়ার সিদ্ধান্ত স্থগিত করার পর প্রতিক্রিয়া জানাতে গিয়ে তালেবান সরকারের উপ মুখপাত্র আনামুল্লাহ সামানগানি এ আহ্বান জানান।

তিনি বলেন, আফগানিস্তানকে জাতিসংঘের সদস্যপদ না দেয়ার সিদ্ধান্ত বেআইনি ও অন্যায় কারণ, এর মাধ্যমে একটি দেশকে তার অধিকার থেকে বঞ্চিত রাখা হচ্ছে। অচিরেই আফগান জনগণের অধিকার তাদেরকে ফিরিয়ে দেয়া হবে বলে আশা প্রকাশ করেন সামানগানি।

এদিকে জাতিসংঘের রাষ্ট্রদূত হিসেবে আফগান প্রতিনিধির দায়িত্বপ্রাপ্ত কূটনীতিক সুহাইল শাহিন বলেছেন, জাতিসংঘে একটি চেয়ার থাকার যে অধিকার আফগান জনগণ সংরক্ষণ করে তা তাদের দেয়া উচিত। তিনি আফগানিস্তানে একটি স্বাধীন দেশ উল্লেখ করে বলেন, দেশটির বিরুদ্ধে যেকোনো ধরনের নিষেধাজ্ঞা অবৈধ।শাহিন বলেন, আন্তর্জাতিক আইন অনুযায়ী জাতিসংঘের সদস্যপদ লাভের অধিকার তালেবান সরকারের রয়েছে।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ