Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

পয়েন্ট হারিয়ে শঙ্কায় বার্সেলোনা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০২১, ১২:০১ এএম

জিতলেই নকআউট পর্বের টিকেট নিশ্চিত, সে লক্ষ্যে আক্রমণাত্মক ফুটবলে বেশ ভালোই খেলল বার্সেলোনা। কিন্তু কাক্সিক্ষত গোল আর মিলল না। তাতে চ্যাম্পিয়ন্স লিগের গ্রæপ পর্ব থেকে ছিটকে যাওয়ার শঙ্কায় পড়ে গেল পাঁচবারের চ্যাম্পিয়নরা।
ক্যাম্প ন্যুয়ে বেনফিকার বিপক্ষে ভীষণ গুরুত্বপ‚র্ণ ম্যাচে গোলশ‚ন্য ড্র করেছে কাতালান ক্লাবটি। প্রথম দেখায় পর্তুগিজ ক্লাবটির মাঠে ৩-০ গোলে হেরেছিল তারা। বায়ার্ন মিউনিখের বিপক্ষে ৩-০ গোলে হেরে আসর শুরু করা বার্সেলোনা পরের ম্যাচে একই ব্যবধানে হারে বেনফিকার মাঠে। তবে পরের দুই ম্যাচেই জিতে ঘুরে দাঁড়ায় আলবা-বুসকেতসরা। কিন্তু এই ড্রয়ে কঠিন সমীকরণের সামনে পড়ে গেল জাভির দলটি।
পাঁচ ম্যাচের সবকটিতে জিতে ১৫ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান নিশ্চিত একই রাতে ২-১ গোলে ডায়নামো কিয়েভকে হারানো বায়ার্নের। ব্যাকভলিতে দুর্দান্ত এক গোল করেছেন লেভান্দোভস্কি। ৭ পয়েন্ট নিয়ে এখনও অবশ্য দুই নম্বরে আছে বার্সেলোনা। তবে শেষ ম্যাচে তাদের খেলতে হবে জার্মান চ্যাম্পিয়নদের মাঠে। ওই দিন জিততেই হবে তাদের, নয়তো তাকিয়ে থাকতে হবে আরেক ম্যাচে। আর ৫ পয়েন্ট নিয়ে তিন নম্বরে থাকা বেনফিকা খেলবে ১ পয়েন্ট নিয়ে তলানির দল কিয়েভের মাঠে।
একই রাতে প্রথমার্ধে বিতর্কিত গোলে এগিয়ে যাওয়া চেলসি বিরতির পর তিন মিনিটের মধ্যে জালের দেখা পেল আরও দুবার। শেষ দিকে মিলল আরেক গোল। জুভেন্টাসকে হারিয়ে টমাস টুখেলের দল নিল মধুর প্রতিশোধ। উঠে গেল চ্যাম্পিয়ন্স লিগে নকআউট পর্বে। স্ট্যামফোর্ড ব্রিজে গ্রæপ পর্বের ম্যাচে ৪-০ গোলে জিতেছে শিরোপাধারী চেলসি। প্রথম দেখায় জুভেন্টাসের মাঠে ১-০ গোলে হেরেছিল ইংলিশ দলটি।
ম্যাচের আগের দিন শিষ্যদের কাছে আরও বেশি গোল চেয়েছিলেন জুভেন্টাস কোচ মাসিমিলিয়ানো আল্লেগ্রি। কিন্তু জালের দেখাই পেল না তার দল। বরং সঙ্গী করল বড় হার। ইউরোপ সেরার চলতি আসরে প্রথম হারের তেতো স্বাদ পেল প্রথম চার ম্যাচ জিতে আগেই নকআউট পর্ব নিশ্চিত করা ইতালিয়ান দলটি। পাঁচ ম্যাচে ৪ জয়ে ১২ পয়েন্ট নিয়ে ‘এইচ’ গ্রæপের শীর্ষে উঠেছে চেলসি। সমান পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে দুইয়ে নেমে গেছে জুভেন্টাস।
আরেক ম্যাচে মালমোর মাঠে ১-১ গোলে ড্র করেছে জেনিত সেন্ট পিটার্সবুর্গ। ৪ পয়েন্ট নিয়ে তিনে আছে রাশিয়ার দল জেনিত, মালমোর ১ পয়েন্ট। গ্রæপ পর্ব থেকে বিদায় নিশ্চিত হয়ে গেছে এই দুই দলের।
এদিকে, সেভিয়া ঘরের মাঠে ২-০ গোলে হারিয়েছে উল্ফসবুর্গকে। আরেক ম্যাচে লিল ১-০ গোলে হারিয়েছে সল্সবুর্গকে। এতে চার দলেরই সুযোগ আছে নকআউট পর্বে যাওয়ার। ৮ পয়েন্ট নিয়ে শীর্ষে লিল। ১ পয়েন্ট কম নিয়ে দুইয়ে সালসবুর্ক। সেভিয়ার পয়েন্ট ৬। সবার নিচে উল্ফসবুর্গের পয়েন্ট ৫। শেষ রাউন্ডে সেভিয়া খেলবে সল্সবুর্গের মাঠে আর উল্ফসবুর্গের মুখোমুখি হবে লিল।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বার্সেলোনা


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ