Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

বার্সেলোনায় আগুয়েরোর শূন্যস্থান পূরণ করবেন কাভানি?

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০২১, ১২:০১ এএম

বন্ধু ও জাতীয় দলের সতীর্থ লিওনেল মেসির সঙ্গে জুটি বেঁধে খেলতে স্পেনের বার্সেলোনায় নাম লিখিয়েছিলেন সার্জিও আগুয়েরো। কিন্তু তার ইচ্ছা পূরণ হয়নি। ক্যাম্প ন্যু ছেড়ে মেসিকে পাড়ি জমাতে হয়েছে ফ্রান্সের পিএসজিতে। এরপর বার্সায় আগুয়েরোর যাত্রা থেমেছে শুরুতেই। হৃদযন্ত্রের জটিলতায় গত বুধবার ফুটবল থেকেই অবসরের ঘোষণা দিতে হয়েছে তাকে। এতে আরও বিপাকে পড়েছে বাজে সময়ের মধ্য দিয়ে যাওয়া বার্সেলোনা। আর্জেন্টিনার সাবেক তারকা স্ট্রাইকার আগুয়েরোর বদলি খুঁজতে হচ্ছে তাদেরকে।
কে পূরণ করতে পারেন শূন্যস্থান? নতুন কোচ জাভি কাকে যোগ করবেন আক্রমণভাগে? বার্সারই সাবেক চিলিয়ান ফরোয়ার্ড আলেক্সিস সানচেজকে ফেরানো নিয়ে গুঞ্জন শোনা যাচ্ছে। এর মধ্যেই ডালপালা মেলেছে আরেক জল্পনা-কল্পনা। আর্জেন্টিনার গণমাধ্যম টিওয়াইসি স্পোর্টস তাদের এক প্রতিবেদনে দাবি করেছে, উরুগুয়ের অভিজ্ঞ স্ট্রাইকার এদিনসন কাভানিকে দলে পেতে চায় কাতালানরা। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী জানুয়ারিতে ম্যানচেস্টার ইউনাইটেড ছেড়ে তিনি নাম লেখাবেন বার্সেলোনায়। কাভানিও এই দলবদলের ব্যাপারে ভীষণ আগ্রহী। সেকারণে তিনি নাকি ফিরিয়ে দিয়েছেন বিখ্যাত আর্জেন্টাইন ক্লাব বোকা জুনিয়র্সে যোগ দেওয়ার প্রস্তাব।
চলতি ২০২১-২২ মৌসুমের শুরুতে ইংলিশ পরাশক্তি ইউনাইটেডের সঙ্গে পুনরায় চুক্তি করেন কাভানি। গত মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে তিনি করেছিলেন ১৭ গোল। তবে এবার সেভাবে আলো ছড়াতে পারছেন না। এর কারণ মূলত দুটি। চোট ও জুভেন্টাস ছেড়ে সময়ের অন্যতম সেরা ফুটবলার ক্রিস্তিয়ানো রোনালদোর ওল্ড ট্র্যাফোর্ডে ফেরা। চোটের কারণে ফিটনেস সমস্যায় অনেক সময় মাঠের বাইরে কাটাতে হয়েছে কাভানিকে। আর ফিট থাকলেও রোনালদোর কারণে নিয়মিত শুরুর একাদশে সুযোগ মিলছে না তার। সবমিলিয়ে ৮ ম্যাচ খেলে কাভানি জালের দেখা পেয়েছেন কেবল একবার।
বার্সেলোনার সঙ্গে কাভানির নাম আগেও জড়িয়েছে। তবে গুঞ্জন থেকে গেছে গুঞ্জনই। প্রখ্যাত স্প্যানিশ সাংবাদিক জেরার্দ রোমেরো অবশ্য দাবি করেছেন, এবার ১৮ মাসের একটি চুক্তি হবে দুই পক্ষের মধ্যে। অর্থাৎ চুক্তি হলে ২০২২-২৩ মৌসুমের শেষ পর্যন্ত কাভানিকে দেখা যাবে বার্সার জার্সিতে। বয়স ৩৫ ছুঁইছুঁই কাভানির বেতন-ভাতা কেমন হতে পারে সেটারও ধারণা দিয়েছেন রোমেরো। এবারের মৌসুমের জন্য বেতন হিসেবে তিনি পাবেন ৩৫ লাখ ইউরো। আর বোনাস হিসেবে মিলতে পারে ১০ লাখ ইউরো। পরের মৌসুমে বেতন-বোনাস বাড়বে তার। বেতন হিসেবে কাভানিকে দেওয়া হবে ৪০ লাখ ইউরো। আর বোনাস হিসেবে তিনি পকেটে পুরতে পারেন ১৫ লাখ ইউরো।
ইউনাইটেডে অবশ্য অনেক বেশি বেতন পেয়ে থাকেন কাভানি। প্রতি সপ্তাহে তাকে পারিশ্রমিক হিসেবে দেওয়া হয় ২ লাখ ৫০ হাজার পাউন্ড। সে হিসাবে, তার বার্ষিক বেতন দাঁড়ায় ১ কোটি ২০ লাখ পাউন্ড বা ১ কোটি ৪০ লাখ ইউরো। অর্থাৎ বার্সার সঙ্গে চুক্তি করতে হলে বেতন-ভাতায় অনেক ছাড় দিতে হবে কাভানিকে।
গত এক দশকের বেশি সময় ধরে বিশ্বের সেরা স্ট্রাইকারদের তালিকায় নাম টিকিয়ে রেখেছেন কাভানি। ২০১০ সালে ইতালিয়ান ক্লাব নাপোলিতে যোগ থেকে শুরু করে ২০২০ সালে ফরাসি ক্লাব পিএসজি ছাড়া পর্যন্ত সময়ে ক্লাব পর্যায়ে তিনি করেন ৩০৪ গোল। এখন পর্যন্ত ক্লাব ও জাতীয় দল মিলিয়ে তার নামের পাশে রয়েছে ৪২৪ গোল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বার্সেলোনায় আগুয়েরো
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ