Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মসজিদুল আকসায় গোলাগুলি, নিহত ১

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০২১, ৭:৪৮ পিএম

অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ড জেরুসালেমের মসজিদুল আকসার কাছে ইসরাইলি নিরাপত্তা বাহিনীর সাথে এক ফিলিস্তিনির গোলাগুলি হয়েছে। আজ রোববার (২১ নভেম্বর) এই গোলাগুলির ঘটনা ঘটে। কর্মকর্তাদের বরাত দিয়ে এমনটি জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
গত চার দিনের মধ্যে জেরুজালেমে এ নিয়ে দুবার ইসরায়েলিদের লক্ষ্য করে হামলা চালানো হলো। ইসরায়েলি পুলিশের দাবি, ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসের একজন সশস্ত্র সদস্য হামলাটি চালায়।
অভ্যন্তরীণ নিরাপত্তা বিষয়কমন্ত্রী ওমের বারলেভ জানান, পূর্ব জেরুজালেমে হামাস বন্দুকধারী হামলা চালিয়েছে। হামলার পর জেরুজালেমের নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়েছে।
এদিকে হামাসও এই হামলার দায় স্বীকার করে নিয়েছে। গত শুক্রবার ব্রিটেন সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে হামাসকে নিষিদ্ধ করে। এর আগে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নও এই গোষ্ঠীকে নিষিদ্ধ ঘোষণা করেছে। ফিলিস্তিনের গাজা উপত্যকার নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাসের পূর্ণ নাম ইসলামিক রেসিসট্যান্স মুভমেন্ট। সংগঠনটির রাজনৈতিক ও সামরিক-দুই শাখাই রয়েছে।
পুলিশের এক মুখপাত্র জানান, হামলায় দুই বেসামরিক লোক গুরুতর আহত হলে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়। এদের একজন মারা যান। দুই পুলিশ সদস্য সামান্য আহত হন। এই ঘটনার পর বাহিনীকে জেরুজালেমের চারপাশে নিরাপত্তা জোরদারের নির্দেশ দিয়েছেন ইসরাইলি প্রধানমন্ত্রী নাফতালি বেনেত।
ইসরাইলি সংবাদমাধ্যমে জানানো হয়, নিহত ইসরাইলি বসতি স্থাপনকারীর বয়স ৩০ বছরের মতো। মাথায় গুলিবিদ্ধ হয়ে ওই বসতি স্থাপনকারী নিহত হন।
এদিকে ইসরাইলি পুলিশ জানিয়েছে, নিহত ফিলিস্তিনি ফাদি আবু শুখাইদিম প্রতিদিনের মতোই মসজিদুল আকসায় ফজরের নামাজ আদায় করতে আসেন। নামাজের পর মসজিদ থেকে বেরিয়ে বাব আল-সিলসিলার কাছে ইসরাইলি পুলিশকে লক্ষ্য করে গোলাগুলি শুরু করেন। পরে পুলিশ গুলি করে তাকে হত্যা করে। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিহত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ