Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আহত নিউজিল্যান্ডের সামনে ভঙ্গুর ভারত

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০২১, ১২:০০ এএম

বিশ্বকাপ ফাইনালের রেশ এখনও যায়নি পুরোপুরি। ফাইনালের হার ও ট্রফি না পাওয়ার যন্ত্রণাও যথেষ্ট দগদগে থাকার কথা এখনও। কিন্তু পেশাদার জগতের বাস্তবতা কঠিন। উচ্ছ্বাসে মত্ত কিংবা হতাশায় ডুবে থাকার সুযোগ এখানে খুব একটা নেই। তিন সংস্করণে ঠাসা স‚চির এই সময়টা ছুটে চলে দ্রুত। বিশ্বকাপ ফাইনাল খেলার তিন দিনের মধ্যেই যেমন নিউজিল্যান্ডকে মাঠে নামতে হচ্ছে ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে।
গত রোববার দুবাইয়ে বিশ্বকাপ খেলা কিউইরা আজ জয়পুরে ভারতের মুখোমুখি হবে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে। সিরিজের বাকি দুই ম্যাচ আগামী শুক্রবার ও রোববার। তবে এতে খেলছেন না দলটির নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ামসন। ২০ ওভারের ম্যাচ তিনটির পরই শুরু হতে যাওয়া টেস্ট সিরিজের জন্য এই সময়ে প্রস্তুতি নেবেন উইরিয়ামসন। তার জায়গায় প্রথম টি-টোয়েন্টিতে নিউজিল্যান্ডকে নেতৃত্ব দেবেন টিম সাউদি। নিজেদের ওয়েবসাইটে গতকাল এক বিবৃতিতে খবরটি জানায় নিউ জিল্যান্ড ক্রিকেট (এনজেডসি)। চোটের কারণে বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়া পেসার লকি ফার্গুসন ‘বেশ ভালোভাবে সেরে উঠছেন’ বলেও বিবৃতিতে জানানো হয়েছে। এই ডানহাতি পেসারের প্রথম টি-টোয়েন্টির আগে ফিট যাওয়ার ব্যাপারে আশাবাদী এনজেডসি।
গত রোববার টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে ৮ উইকেটে হারের পর ২৪ ঘন্টারও কম সময়ে সোমবার সন্ধ্যায় ১৫ সদস্যের স্কোয়াডের সঙ্গে জয়পুরে পৌঁছেছেন উইলিয়ামসন। সেখানেই বুধবার হবে প্রথম টি-টোয়েন্টি। এই সংস্করণের পরের দুটি ম্যাচ হবে শুক্রবার রাঁচি ও রোববার কলকাতায়। জয়পুরে এরই মধ্যে নিউজিল্যান্ড টেস্ট দল অনুশীলন শুরু করেছে। লাল বলের প্রস্তুতি নিতে তাদের সঙ্গে যোগ দিবেন উইলিয়ামসন।
বিশ্বকাপে ৭ ম্যাচে ২১৬ রান করে নিউজিল্যান্ডের হয়ে সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন উইলিয়ামসন। এর মধ্যে ফাইনালে খেলেন ৪৮ বলে ৮৫ রানের বিস্ফোরক ইনিংস। ভারত ও নিউজিল্যান্ড সবশেষ ২০২০ সালের শুরুতে দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজ খেলেছিল, যেখানে ভারত জয় পেয়েছিল ৫-০ ব্যবধানে। তবে সদ্য শেষ হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে দুই দলের সবশেষ সাক্ষাতে সুপার টুয়েলভে জেতে কিউইরা।
টি-টোয়েন্টি সিরিজের পর আগামী ২৫ নভেম্বর থেকে দুই ম্যাচের টেস্ট সিরিজের মুখোমুখি হবে দুই দল। গত জুনে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলা দুই দলের এই লড়াই নতুন চক্রের টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। ভারত নতুন চক্রের টেস্ট চ্যাম্পিয়নশিপে ৫ ম্যাচ খেলে ফেলেছে। নিউজিল্যান্ড শুরু করবে এই সিরিজ দিয়ে।
টি-টোয়েন্টির লড়াই আগে হলেও নিউজিল্যান্ড কোচ গ্যারি স্টেড এখনই তাকিয়ে টেস্ট সিরিজের দিকে। সিরিজের প্রথম টেস্টে খেলবেন না বিরাট কোহলি। গোটা সিরিজেই খেলবেন না রোহিত শর্মা, জাসপ্রিত বুমরাহ, রিশাভ পান্ত, মোহাম্মদ শামির মতো ভারতের নিয়মিত কয়েকজন ক্রিকেটার। তার পরও ভারতের মাঠে তাদের মুখোমুখি হওয়াটা ভীষণ কঠিন, দুবাই ছাড়ার আগে বললেন স্টেড, ‘তারা না থাকার পরও ভারত খুবই, খুবই শক্তিশালী দল। সেখানে গিয়ে ঐতিহ্যগতভাবেই স্পিন বান্ধব উইকেট পাওয়া যায়। তাদের লাইন-আপে জাদেজা, অশ্বিন, আকসার প্যাটেলরা ঠিকই আছে। গত তিন-চার বছরে দারুণ পারফর্ম করা ছেলেরা আছে ওদের দলে। আমরা জানি, ওখানে কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে।’

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ