Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

হেরাতের গার্লস স্কুল আবার বন্ধ করে দেওয়ার অভিযোগ অস্বীকার করল তালেবান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০২১, ১:০৩ পিএম

আফগানিস্তানের হেরাত প্রদেশের গার্লস হাইস্কুল ও গার্লস কলেজগুলো খুলে দেওয়ার এক সপ্তাহ পর আবার বন্ধ হয়ে গেছে বলে খবর পাওয়া গেছে। কোনো কোনো সূত্র দাবি করেছে, তালেবানের পক্ষ থেকে মেয়েদের স্কুল ও কলেজ আবার বন্ধ করে দেওয়া হয়েছে।

হেরাতের নাম প্রকাশে অনিচ্ছুক একজন শিক্ষকের বরাত দিয়ে আফগানিস্তানের বার্তা সংস্থা আওয়া জানিয়েছে, মেয়েদের স্কুল ও কলেজগুলোতে ষষ্ঠ শ্রেণির উপরের ক্লাসগুলো বন্ধ করে দেওয়া হয়েছে।ফলে মেয়েরা শিক্ষা প্রতিষ্ঠানের নির্ধারিত পরীক্ষায় অংশগ্রহণ করতে পারেনি।

তবে গার্লস স্কুল বন্ধ হয়ে যাওয়ার খবরকে গুজব বলে নাকচ করে দিয়েছে তালেবান। হেরাত প্রদেশের তথ্য ও সংস্কৃতি বিষয়ক দপ্তরের প্রধান সাইয়্যেদ ওসমান ফেইজি মেয়েদের স্কুল বন্ধ হওয়ার খবর নাকচ করে দিয়ে বলেছেন, “মানুষ গুজব ছড়াচ্ছে এবং কিছু মানুষ আছে যারা দেশের জনগণকে শান্তিতে থাকতে দিতে চায় না।

এর আগে গত সপ্তাহে হেরাত প্রদেশের তালেবান কর্তৃপক্ষ সেখানকার গার্লস স্কুল ও গার্লস কলেজগুলো খুলে দেওয়ার অনুমতি দিয়েছিল।

গত ১৫ আগস্ট আফগানিস্তানের নিয়ন্ত্রণ গ্রহণ করে তালেবান। এরপর তারা ষষ্ঠ শ্রেণি থেকে উপরের দিকের মেয়েদের স্কুলগুলো বন্ধ করে দেয়। তবে আন্তর্জাতিক সমালোচনার মুখে বেশ কয়েকটি প্রদেশের গার্লস স্কুল খুলে দিয়েছিল তালেবান।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ