Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আফগানিস্তানের অনুরোধ বিবেচনা করবে পাকিস্তান

স্থলপথে ভারতের ট্রাকে গম পরিবহন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০২১, ১২:০০ এএম

তাদের স্থলপথ ব্যবহার করে আফগানিস্তানে খাদ্যশস্য পাঠানের ভারতের অনুরোধ ইতিবাচকভাবে বিবেচনা করবে পাকিস্তান। গত শুক্রবার ইসলামাবাদে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান তালিবান প্রতিনিধিদের জানিয়েছেন, আফগান নাগরিকদের কথা মাথায় রেখে এক ব্যতিক্রমী সিদ্ধান্ত হিসাবেই তারা ভারতীয় ট্রাককে পাকিস্তানের স্থলপথ ব্যবহারের অনুমতি দেবেন। আসন্ন শীতের কথা মাথায় রেখে জরুরি ভিত্তিতে কথা চলছে দুই দেশের রাষ্ট্রনেতাদের মধ্যে।

পাকিস্তানের প্রধানমন্ত্রীর দফতর এক বিবৃতিতে জানিয়েছে, প্রধানমন্ত্রী বলেছেন, বর্তমান পরিস্থিতিতে মানুষের স্বার্থে ব্যতিক্রমীভাবে পাকিস্তানের স্থলপথ ব্যবহার করে ভারত থেকে খাদ্যশস্য পরিবহন করার আফগান ভাইয়েদের অনুরোধ সহৃদয়ভাবে বিবেচনা করা হবে। তালিবান পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকিসহ সে দেশের একাধিক রাষ্ট্রনেতা ও প্রতিনিধির সঙ্গে ইমরান কথা বলার পরই এই বিবৃতি জারি করা হয়েছে। প্রধানমন্ত্রীর দফতরের তরফে বলা হয়েছে, আসন্ন শীতের মরসুমে উদ্ভূত কঠিন পরিস্থিতিতে আফগান নাগরিকদের পাশে থাকার আশ্বাস দিয়েছেন ইমরান খান। চলতি বছর জুলাইয়ের শেষ থেকেই আফগানিস্থানে নতুনতর রাজনৈতিক সমীকরণের সূচনা হয়েছে। প্রেসিডেন্ট গনির দেশত্যাগের পর রাষ্ট্রের নিয়ন্ত্রণ নিয়েছে তালিবান। তারপর থেকে চলা আর্থ-সামাজিক অচলাবস্থার মধ্যেই অক্টোবর থেকে ধীরে ধীরে শীত পড়তে শুরু করেছে সে দেশে। সামনে আরো শুষ্ক শীতল দিন। এরই মধ্যে খাদ্য সঙ্কটের আশঙ্কায় কাঁটা আফগানিস্তান। ইতোমধ্যেই ত্রাণ পাঠিয়েছে চীন, তুরস্ক। আফগানিস্তানের বিগত সরকারের বন্ধু ভারতও ৫০ হাজার মেট্রিক টন খাদ্যশস্য পাঠাতে চেয়েছিল। সে জন্য স্থলপথে ট্রাক পাঠানোর জন্য অক্টোবরের প্রথম সপ্তাহে প্রতিবেশী পাকিস্তানের কাছে প্রস্তাব রেখেছিল ভারত। ৫০ হাজার মেট্রিক টন গম আফগানিস্তান পাঠানোর জন্য প্রায় ৫ হাজার ভারতীয় ট্রাককে পাকিস্তানের রাস্তা দিয়ে যেতে হবে আফগানিস্তান সীমান্তে। পাকিস্তান বিষয়টি নিয়ে সহৃদয় বিবেচনার কথা জানালেও এই পরিমাণ ট্রাক তাদের রাস্তা দিয়ে যাওয়ার অনুমতি দেওয়ার আগে বিষয়টি খতিয়ে দেখার কথাও জানিয়েছে।

গত শুক্রবার ইসলামাবাদে আফগানিস্তানের অন্তর্বর্তীকালীন পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকির নেতৃত্বাধীন প্রতিনিধিদলের সাথে বৈঠকে প্রধানমন্ত্রী ইমরান খান প্রতিবেশী দেশটির আসন্ন চ্যালেঞ্জগুলো কাটিয়ে উঠতে আফগানিস্তান এবং আফগান জনগণের প্রতি পাকিস্তানের সমর্থন পুনর্ব্যক্ত করেন। তিনি পাকিস্তান এবং বিস্তৃত অঞ্চলের জন্য একটি শান্তিপূর্ণ, স্থিতিশীল, সার্বভৌম, সমৃদ্ধ এবং সংযুক্ত আফগানিস্তানের অত্যাবশ্যক গুরুত্বের ওপর জোর দেন।

প্রধানমন্ত্রী জোর দিয়ে বলেন যে, ‘নিরবিচ্ছিন্ন নিরাপত্তা এবং দৃঢ় সন্ত্রাসবিরোধী কর্মকাণ্ড, সমস্ত আফগানদের অধিকারের প্রতি সম্মান, এবং শাসন ও রাজনীতিতে অন্তর্ভুক্তি আফগানিস্তানের স্থিতিশীলতায় আরো অবদান রাখবে’ বলে প্রধানমন্ত্রীর দফতরের বিবৃতিতে বলা হয়েছে। তিনি আশা প্রকাশ করেন যে, অন্তর্বর্তীকালীন আফগান সরকার আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে ‘গঠনমূলকভাবে সম্পৃক্ততা’ অব্যাহত রাখবে এবং বিদ্যমান চ্যালেঞ্জ মোকাবেলায় ইতিবাচক ব্যবস্থা গ্রহণ অব্যাহত রাখবে, বিবৃতিতে যোগ করা হয়েছে।

‘পাকিস্তান অবিলম্বে আফগানিস্তানের জন্য অবিলম্বে মানবিক ত্রাণের ব্যবস্থা করার আহ্বান জানিয়ে আসছে’, বিবৃতিতে প্রধানমন্ত্রীকে উদ্ধৃত করে বলা হয়েছে। তিনি আফগানিস্তানের হিমায়িত সম্পদ ছাড় এবং অর্থনৈতিক মন্দা রোধে ব্যাঙ্কিং লেনদেন সহজতর করার জরুরি প্রয়োজনের ওপরও জোর দেন।

পাকিস্তান-আফগান সম্পর্কের বিষয়ে মন্তব্য করে প্রধানমন্ত্রী ইমরান আসন্ন শীত ঋতুকে প্রতিরোধ করার জন্য মানবিক সহায়তাসহ সমস্ত সম্ভাব্য সহায়তা প্রসারিত করে আফগান জনগণের পাশে দাঁড়ানোর জন্য ইসলামাবাদের সংকল্প পুনর্ব্যক্ত করেছেন। তিনি বলেন যে, পাকিস্তান ইতোমধ্যে প্রসারিত সহায়তা ছাড়াও আফগানিস্তানের জন্য গম এবং চাল, জরুরি চিকিৎসা সরবরাহ এবং আশ্রয়ের সামগ্রীসহ প্রয়োজনীয় খাদ্য সামগ্রী সরবরাহ করবে।

প্রধানমন্ত্রী এ অঞ্চলে অগ্রগতি ও সমৃদ্ধির প্রয়াসে জনগণের চলাচল, বাণিজ্য, ট্রানজিট এবং আঞ্চলিক সংযোগের সুবিধার্থে দুই দেশের একসঙ্গে কাজ করার গুরুত্বের ওপরও জোর দেন। সূত্র : ডন ও টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ