Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

স্কুলে ফিরেছে ৭৫ ভাগ আফগান মেয়ে

ইসলামাবাদে আমির খান মুত্তাকি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০২১, ১২:০১ এএম

আফগানিস্তানের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি শুক্রবার বলেছেন যে, দেশের ৭৫ শতাংশ মেয়ে স্কুলে তাদের পড়াশোনা আবার শুরু করেছে। ইসলামাবাদের ইনস্টিটিউট অফ স্ট্র্যাটেজিক স্টাডিজ (আইএসএসআই)-এ সেন্টার ফর আফগানিস্তান, মিডল ইস্ট অ্যান্ড আফ্রিকা (সিএএমইএ) আয়োজিত আলোচনায় আফগানিস্তানে মেয়েদের শিক্ষার অধিকারের পরিস্থিতি সম্পর্কে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।
আগস্টে দেশটির নিয়ন্ত্রণ নেওয়ার পর তালেবান আন্তর্জাতিক সম্প্রদায়ের সমালোচনার শিকার হয়ে হাজার হাজার মেয়ে ছাত্রীকে তাদের বাড়িতে আবদ্ধ রেখে স্কুলগুলো বন্ধ করে দিয়েছিল। তবে, জনাব মুত্তাকি বলেছেন যে, ৭৫ শতাংশ মেয়ে স্কুলে ফিরে এসে তাদের শিক্ষা আবার শুরু করেছে।

তিনি বলেন, নারী শিক্ষার ওপর জোর দেয়া আন্তর্জাতিক সম্প্রদায়ের দ্বিমুখী নীতি ছিল। শিক্ষকদের বেতনের দিকে খুব কম মনোযোগ দেয়া হয়েছে, কারণ পশ্চিমা দেশগুলো দেশের সম্পদ হিমায়িত করার কারণে বেতন বিতরণ কঠিন হয়ে উঠছিল। তিনি আফগানিস্তানের অন্তর্বর্তী সরকারের বিরুদ্ধে বিদেশী মিডিয়ায় নেতিবাচক প্রচারণার কথা উল্লেখ করে বলেন যে, ৫ লাখ বেসামরিক কর্মচারীর এখন বেতন দেওয়া হচ্ছে এবং রাজনৈতিক মতামতের ভিত্তিতে একজনকেও বরখাস্ত করা হয়নি। এছাড়াও, কোনো মহিলাকে তার চাকরি থেকে সরিয়ে দেওয়া হয়নি।

জনাব মুত্তাকি বলেছেন, আফগানিস্তানে প্রায় ৩ হাজার ক্লিনিক এবং হাসপাতাল রয়েছে, যেগুলো এখনও চালু রয়েছে। তিনি বলেন, আফগানিস্তানের সম্পদ জব্দ করে আন্তর্জাতিক মানবাধিকার চ্যাম্পিয়নদের নিষেধাজ্ঞার পেছনে কোনো যুক্তি নেই। তিনি বলেন যে, যে সংস্কারের জন্য আন্তর্জাতিক সম্প্রদায় অন্তর্বর্তী সরকারকে কাজ করতে বয়েছিল, তা শান্তিপূর্ণভাবে করা যেতে পারে, চাপের কৌশলের মাধ্যমে নয়।

তিনি বলেন, সব জাতিসত্তা নিয়ে বর্তমান মন্ত্রিসভা ইতোমধ্যেই একটি অন্তর্ভুক্তিমূলক সরকারের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রয়োজনীয়তা পূরণ করেছে। তিনি বলেন, ‘আমাদের এমন কিছুর জন্য শাস্তি দেয়া হচ্ছে যা ভবিষ্যতে ঘটার সম্ভাবনা রয়েছে। জনাব মুত্তাকি যোগ করেছেন যে, তার সরকার চেয়েছিল আফগানিস্তান আর বড় শক্তির জন্য সঙ্ঘাতের ক্ষেত্র না হয়ে উঠুক। তিনি বলেন, আফগানিস্তানে ৪৩ বছরে প্রথমবারের মতো একটি কেন্দ্রীয়, দায়িত্বশীল এবং সার্বভৌম সরকার রয়েছে যার নিয়ন্ত্রণ রয়েছে প্রতিটি ইঞ্চি ভূখণ্ডের ওপর। তিনি বলেন, ‘আফগানিস্তানে আমাদের সবার জন্য জয়-জয় পরিস্থিতি তৈরি করার ঐতিহাসিক সুযোগ রয়েছে। নতুন উন্নয়ন স্থিতিশীলতার জন্য নতুন সুযোগ উন্মুক্ত করেছে’।
মুত্তাকি, যিনি বুধবার একটি প্রতিনিধি দলের নেতৃত্বে ইসলামাবাদে এসেছেন, পাকিস্তানের সাথে নতুন ভারসাম্যপূর্ণ পররাষ্ট্র নীতি এবং সম্পর্কের বিষয়ে মতামত প্রকাশের পাশাপাশি আফগানিস্তানের নতুন উন্নয়নের উপর আলোকপাত করেছেন।

তিনি বলেন, ‘আমাদের অতীতে বন্দী হওয়া উচিত নয়। আফগানিস্তানে শান্তি মানে পাকিস্তানে শান্তি এবং এর বিপরীতে। আমরা এখন একটি ভারসাম্যপূর্ণ নীতি অনুসরণ করছি’।
আফগান পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, আফগানিস্তানে কোনো পাকিস্তান-বিরোধী উপাদান নেই এবং নতুন সরকার এ অঞ্চলের কোনো দেশের বিরুদ্ধে ভূখণ্ড ব্যবহার করতে না দেয়ার জন্য যথাসাধ্য চেষ্টা করছে। আফগানিস্তানের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী বলেন, কাবুল দখলের পর থেকে জনগণের সমর্থনের কারণে সেখানে শান্তি এসেছে। তিনি দাবি করেন যে, আফগানিস্তানের নতুন সরকার প্রতিশোধের নীতি অনুসরণ করেনি।

জনাব মুত্তাকি বলেন, আফগানিস্তান তার অনন্য ভৌগোলিক অবস্থানের কারণে সমগ্র অঞ্চলের জন্য সংযোগ বিন্দু হিসাবে কাজ করতে পারে। তিনি উল্লেখ করেছেন, পাকিস্তানের সাথে তার বাণিজ্য পুনরুদ্ধারের জন্য মধ্য এশিয়ার রাজ্যগুলোর সাথে একটি সংলাপের চেষ্টা চলছে যা আফগানিস্তানকেও উপকৃত করবে। পাকিস্তানের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য করার ইচ্ছাও প্রকাশ করেন তিনি।

তিনি ৪০ বছরেরও বেশি সময় ধরে আফগান শরণার্থীদের আতিথেয়তা করার জন্য পাকিস্তানের প্রশংসা করেন। আইএসএসআইয়ের মহাপরিচালক রাষ্ট্রদূত আইজাজ আহমেদ চৌধুরী বলেছেন, আফগানিস্তানের পরিস্থিতি একটি স্থল বাস্তবতা এবং আফগানিস্তানের জনগণ শান্তি চায়। তিনি আরো বলেন, আফগানিস্তানে বিশৃঙ্খলা হলে তা সন্ত্রাসবাদের দিকে নিয়ে যাবে। সূত্র : ডন অনলাইন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ